Skip to content

১লা মে, ২০২৪ খ্রিষ্টাব্দ | বুধবার | ১৮ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

নারী ও শিশু উন্নয়নে ৩৩১ কোটি টাকা বেশি বরাদ্দ

২০২১- ২২ অর্থবছরের প্রস্তাবিত বাজেট পেশ করা হয়েছে বৃহস্পতিবার (৩ জুন)। বেলা ৩টায় জাতীয় সংসদে আগামী অর্থবছরের জন্য প্রস্তাবিত বাজেট উপস্থাপন করেন অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল। ২০২১-২২ অর্থবছরে প্রস্তাবিত বাজেটের আকার ৬ লাখ ৩ হাজার ৬৮১ কোটি টাকা। এর মধ্যে মহিলা ও শিশুবিষয়ক মন্ত্রণালয়ের জন্য ৪ হাজার ১৯১ কোটি টাকা বরাদ্দের প্রস্তাব করা হয়েছে, যা গত বছরের তুলনায় ৩৩১ কোটি টাকা বেশি। 

বাজেট বক্তৃতায় অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল বলেন, জাতীয় নারী উন্নয়ন নীতি ২০১১ অনুসরণে বিভিন্ন কার্যক্রম বাস্তবায়নের মাধ্যমে নারীর রাজনৈতিক, অর্থনৈতিক, সামাজিক ক্ষমতায়ন, জেন্ডার বৈষম্য দূরীকরণ ও শিশু অধিকার প্রতিষ্ঠা করা এবং তাদের মূল স্রোতধারায় সম্পৃক্তকরণে কাজ করছে সরকার।

এছাড়াও বাজেট বক্তৃতায় অষ্টম পঞ্চবার্ষিকী পরিকল্পনা অনুসারে নারীর মানবিক সক্ষমতা, অর্থনৈতিক অংশগ্রহণ ও সুবিধা বৃদ্ধি, নারীর কণ্ঠস্বর ও প্রতিনিধিত্ব নিশ্চিত করার লক্ষ্যে নারীর জন্য অবকাঠামো ও যোগাযোগ পরিষেবা বৃদ্ধি ও প্রাতিষ্ঠানিক সক্ষমতা জোরদার করার কথা বলা হয়।

গত বছরের ন্যায় এ বছরও বাজেটে প্রাধান্য দেয়া হয়েছে করোনা পরিস্থিতিকে। এর ধারাবাহিকতায়  করোনা মোকাবিলায় এবং অর্থনৈতিক পুনরুদ্ধারে নারীর জন্য প্রণোদনা প্যাকেজ বাস্তবায়ন করা হচ্ছে বলে জানানো হয়। এছাড়াও দরিদ্র গর্ভবতী মায়ের স্বাস্থ্য ও গর্ভস্থ সন্তানের পুষ্টি চাহিদা পূরণে মাতৃত্বকালীন ভাতা এবং কর্মজীবী লেকটিটিং সহায়তা প্রদান করা, নারীর কর্মসংস্থানের জন্য ক্ষুদ্র ঋণ কার্যক্রম চলছে বলেও উল্লেখ করা হয়।

অর্থমন্ত্রী বাজেট পেশ করার সময় আরো জানান, শিশু দিবাকেন্দ্র আইন, ২০২১  প্রণয়ন করা হয়েছে। খুব শীঘ্রই জাতীয় সংসদে তা পাশ করা হবে বলেও জানান তিনি। এছাড়াও শিশুশ্রম নিরোধ, নারী ও শিশুদের সংকট থেকে সুরক্ষায় সরকার সর্বদা সচেষ্ট বলে উল্লেখ করেন তিনি।
 

 

 

ডাউনলোড করুন অনন্যা অ্যাপ