Skip to content

৮ই সেপ্টেম্বর, ২০২৪ খ্রিষ্টাব্দ | রবিবার | ২৪শে ভাদ্র, ১৪৩১ বঙ্গাব্দ

দুই বছর বয়সেই উচ্চ আইকিউ নিয়ে বিশ্বরেকর্ড

যুক্তরাষ্ট্রের ক্যালিফোর্নিয়ার বাসিন্দা ক্যাশে কুয়েস্ট । বয়স সবে মাত্র দুই বছর।  যে বয়সে সাধারণত শিশুরা আধো আধো বুলিতে বাবা-মা ডাকার প্রচেষ্টা চালায়, ঠিক সে বয়সেই ক্যাশে প্রচেষ্টা চালাচ্ছে নিজের ভাষার পাশাপাশি স্প্যানিশ ভাষা শেখার।  অনায়াসেই গুনছে শূন্য থেকে ১০০ পর্যন্ত। উচ্চারণ করে বর্ণমালাও পড়াও যেন তার কাছে সাধারণ বিষয়।

শুধু কি তাই, আকার ও ভৌগোলিক অবস্থানের ভিত্তিতে মানচিত্রে যুক্তরাষ্ট্রের ৫০টি অঙ্গরাজ্যকে আলাদা করে চিহ্নিত করতে পারে এই শিশু।  এমনকি পর্যায় সারণির প্রতীক দেখে বলে দিতে পারে প্রতিটি মৌলিক পদার্থের নাম।

আমেরিকানদের গড় আইকিউ লেভেল যেখানে প্রায় ১০০। সেখানে দুই বছর বয়সেই ক্যাশের আইকিউ লেভেল ১৪৬। আর তার এই বিস্ময়কর প্রতিভার জন্য তিনি জায়গা করে নিয়েছেন বিশ্বের উচ্চ আইকিউসম্পন্ন ব্যক্তিদের বৈশ্বিক সংগঠন মেনসা ইন্টারন্যাশনালে।  

মেনসা ইন্টারন্যাশনালে নিজের নাম লেখানো খুব একটা সহজ কাজ নয়। পুরো বিশ্বের মাত্র ১ লাখ ৩৪ হাজার মানুষ এর সদস্য । আর একথা বলাই বাহুল্য যে তারা প্রত্যেকেই সাধারণ মানুষের থেকে অনেক উচ্চ আইকিউসম্পন্ন।

এ তালিকায় নাম লেখানোর জন্য নানা ধাপ পেরোতে হয়, নানান বুদ্ধিমত্তার প্রমাণ দিতে হয়। তবে সম্প্রতি এ তালিকায় সর্বকনিষ্ঠ সদস্য হিসেবে নাম লিখিয়ে বেশ সারা ফেলে দিয়েছেন ক্যাশে কুয়েস্ট।  উঠে এসেছেন আন্তর্জাতিক গণমাধ্যমের শিরোনামে।

 

 

 

ডাউনলোড করুন অনন্যা অ্যাপ