Skip to content

৪ঠা মে, ২০২৪ খ্রিষ্টাব্দ | শনিবার | ২১শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

ফাইজারের ভ্যাকসিন আসছে আজ

কোভ্যাক্স উদ্যোগের আওতায় ফাইজার-বায়োএনটেকের ১ লাখ ৬২০ ডোজ টিকা আজ রাতে দেশে পৌঁছবে। আজ ৩১ মে দিবাগত রাত ১১টা ২০ মিনিটে  কাতার এয়ারওয়েজের একটি ফ্লাইটে এই টিকার প্রথম চালান দেশে আসবে।

 

রোববার রাতে এই চালানটি আসার কথা ছিল। কিন্তু পরবর্তীতে সময় ও এয়ারলাইন্স ঠিক থাকলেও ডেট একদিন পিছিয়ে যায়। স্বাস্থ্য অধিদপ্তরের সর্বশেষ তথ্যমতে, সোমবার রাতে টিকার চালান দেশে আসবে। জানা যায়, ফ্লাইট সিডিউল না পাওয়ায় টিকা আসতে একদিন দেরি হচ্ছে।

 

স্বাস্থ্য অধিদপ্তরের মুখপাত্র অধ্যাপক ডা. মো. রোবেদ আমিন বলেন, তথ্যের ভুলে টিকা আসছে না বলা হয়েছিল। এখন কাতার এয়ারওয়েজের একটি ফ্লাইটে এই টিকা আসবে। এই টিকা আসার পর আমাদের টিকা বিতরণ সংক্রান্ত কমিটি ঠিক করবেন ওই টিকা কখন কাকে দেওয়া হবে।

 

এরমধ্যে গত বৃহস্পতিবার যুক্তরাষ্ট্রের কোম্পানি ফাইজার ও জার্মান জৈবপ্রযুক্তি কোম্পানি বায়োএনটেকের তৈরি করা করোনাভাইরাসের এই টিকা বাংলাদেশে জরুরি ব্যবহারের অনুমোদন দেয় ঔষধ প্রশাসন অধিদপ্তর।

 

এখন পর্যন্ত দেশে মোট চারটি টিকার অনুমোদন দেওয়া হয়েছে। এর আগে ভারতের সেরাম ইনস্টিটিউটে তৈরি অক্সফোর্ড-অ্যাস্ট্রাজেনেকার কোভিশিল্ড, রাশিয়ার তৈরি স্পুতনিক-ভি এবং চীনের সিনোফার্মের তৈরি টিকার অনুমোদন দেয় ওষুধ প্রশাসন অধিদপ্তর।

 

স্বাস্থ্য অধিদপ্তরের সূত্র মতে, এ পর্যন্ত দেশে টিকা এসেছে সেরাম থেকে কেনা অক্সফোর্ড-অ্যাস্ট্রাজেনেকার ৭০ লাখ ডোজ। একই প্রতিষ্ঠানে তৈরি একই টিকার আরও ৩২ লাখ ডোজ ভারত সরকারের পক্ষ থেকে বাংলাদেশকে উপহার দেওয়া হয়েছে। অন্যদিকে চীন সরকারের পক্ষ থেকে উপহার পাওয়া গেছে সিনোফার্মের ৫ লাখ ডোজ টিকা।
 

 

 

ডাউনলোড করুন অনন্যা অ্যাপ