Skip to content

৭ই মে, ২০২৪ খ্রিষ্টাব্দ | মঙ্গলবার | ২৪শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

২২৮ বছরে ল্যুভর মিউজিয়ামে প্রথম নারী পরিচালক

বিশ্বের সর্ববৃহৎ জাদুঘর ফ্রান্সের ল্যুভর মিউজিয়ামের প্রধান হিসেবে নিয়োগ পেয়েছেন একজন নারী। ল্যুভর মিউজিয়ামের ২২৮ বছরের ইতিহাসে প্রথম নারী পরিচালক হিসেবে দায়িত্ব পেয়েছেন লরেন্স দেজ কার্স। গত ২৬ মে কার্সকে ল্যুভ-এর পরবর্তী পরিচালক হিসেবে নিয়োগ দেন ফ্রান্সের প্রেসিডেন্ট ইমানুয়েল মাখোঁ। 

 

আগামী ১ সেপ্টেম্বর থেকে আনুষ্ঠানিকভাবে কাজ শুরু করবেন। ল্যুভ-এর বর্তমান পরিচালক জ্যঁ-লাক মার্টিনেজের মেয়াদ শেষে তার স্থলাভিষিক্ত হবেন কার্স। ২০১৩ সাল থেকে ল্যুভ-এর প্রধান হিসেবে দায়িত্ব পালন করছেন মার্টিনেজ।

 

৫৪ বছর বয়সী লরেন্স শিল্পকলাবিষয়ক ইতিহাসবিদ। লরেন্স বর্তমানে প্যারিসের আরেক বিখ্যাত মুজি দো ওরসে জাদুঘরের প্রধান হিসেবে দায়িত্ব পালন করছেন। ওই জাদুঘরটিরও প্রথম নারী প্রধান তিনি। চার বছর ধরে তিনি এই দায়িত্বে আছেন। শিল্পের মাধ্যমে সামাজিক ইস্যু প্রকাশ ও প্রচারের জন্য তিনি পরিচিত।

 

সম্প্রতি বার্তা সংস্থা এএফপিকে দেয়া এক সাক্ষাৎকারে কার্স বলেছিলেন, ‘সামাজিক বিতর্কগুলোর সঙ্গে যোগসূত্র রক্ষার মাধ্যমেই কেবল নতুন প্রজন্মের সঙ্গে যুক্ত থাকতে পারবে জাদুঘরগুলো।’ লরেন্স আরও বলেছিলেন, একটি জাদুঘরের প্রদর্শনীতে সমাজের বড় ইস্যুগুলো প্রতিফলিত হওয়া উচিত। আর এভাবেই সব সামাজিক-সাংস্কৃতিক ও বয়সের নতুন প্রজন্মের দর্শনার্থীদের আকর্ষণ করতে হবে।

 

১৭৯৩ সালে ফরাসি বিপ্লবের সময় প্রতিষ্ঠিত হয় ল্যুভ। জাদুঘরটিতে বর্তমানে হাজারো শিল্পকর্ম রয়েছে। জাদুঘরটি মোনালিসার চিত্রকর্মের জন্য বহুল পরিচিত।

 

কার্সা এমন একসময়ে ল্যুভ-এর দায়িত্ব নিচ্ছেন, যখন করোনাভাইরাস মহামারি ও লকডাউনের প্রভাবে সাম্প্রতিককালে সবচেয়ে কম দর্শনার্থী জাদুঘরটিতে আসছে।

 

 

ডাউনলোড করুন অনন্যা অ্যাপ