Skip to content

৩রা মে, ২০২৪ খ্রিষ্টাব্দ | শুক্রবার | ২০শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

আজ শিল্পাচার্য জয়নুল আবেদিনের মৃত্যুবার্ষিকী

বিশ্ববরেণ্য চিত্রশিল্পী জয়নুল আবেদিনের ৪৫ তম মৃত্যুবার্ষিকী আজ। ১৯৭৬ সালের ২৮ মে মৃত্যুবরণ করেন এই শিল্পাচার্য। তাকে বাংলাদেশের আধুনিক চিত্রকলার বিকাশের প্রাণপুরুষ বলা হয়।

জয়নুল আবেদিন তাঁর শিল্পকর্মের মধ্যে তুলে ধরেছেন গ্রাম বাংলার অধিকারহারা বঞ্চিত মানুষের জীবন সংগ্রামের বাস্তবচিত্র। তাঁর আঁকা দুর্ভিক্ষের ছবি মানুষের হৃদয় স্পর্শ করে যায়। 

শিল্পাচার্য জয়নুল আবেদিনের শিল্পকর্ম আজও নতুন প্রজন্মকে সৃজনশীল কাজে নিরন্তর অনুপ্রেরণা যুগিয়ে চলেছে। তাঁর এই কালজয়ী শিল্পকর্ম আমাদের দেশের গণ্ডি পেরিয়ে আন্তর্জাতিক মহলেও বিপুল প্রশংসা ও স্বীকৃতি লাভ করেছে। অসাধারণ শিল্প-মানসিকতা ও কল্পনাশক্তির জন্য তিনি শিল্পাচার্য উপাধিতে ভূষিত হন।ধারণা করা হয়, তাঁর চিত্রকর্মের সংখ্যা ৩ হাজারের বেশি। 

কালজয়ী এই ব্যক্তিত্ব তাঁর নেতৃত্ব গুণে ১৯৪৮ সালে তৎকালীন পূর্ব পাকিস্তানে গড়ে তুলেছিলেন চারুকলা ইনস্টিটিউট। তিনি ছিলেন চারুকলা ইনস্টিটিউিটের প্রতিষ্ঠাতা অধ্যক্ষ। তাঁর ঐকান্তিক প্রচেষ্টায় এবং বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের পৃষ্ঠপোষকতায় ১৯৭৫ সালে ঐতিহাসিক সোনারগাঁয়ে বাংলাদেশ লোক ও কারুশিল্প ফাউন্ডেশন প্রতিষ্ঠা লাভ করে। এর আগে ১৯৭৪ খ্রিস্টাব্দে বাংলাদেশ সরকার তাকে জাতীয় অধ্যাপক এবং ১৯৬৮ খ্রিস্টাব্দে ঢাকা আর্ট কলেজের ছাত্ররা তাকে 'শিল্পাচার্য' উপাধিতে ভূষিত করেন।
 

 

 

ডাউনলোড করুন অনন্যা অ্যাপ