Skip to content

৩রা মে, ২০২৪ খ্রিষ্টাব্দ | শুক্রবার | ২০শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

নদীর মাঝে ভাসমান পার্ক ‘লিটল আইল্যান্ড’

চারপাশে পানি তার মাঝে নিরিবিলি একটি স্থান। নদীর মাঝে এই জায়গায় থাকবে অসংখ্য প্রজাতির সুন্দর সুন্দর ফুল। গাছের ছায়ায় বসে চারপাশে পানি আর ফুল! দৃশ্যটি সত্যিই অত্যন্ত মনোমুগ্ধকর। সম্প্রতি হাডসন নদীর মাঝে এমন একটি ভাসমান পার্ক আমেরিকার সবচেয়ে বড় শহর নিউইয়র্ক সিটিতে উদ্বোধন হয়েছে। 

 

নদীর মাঝে ভাসমান পার্ক ‘লিটল আইল্যান্ড’

 

দীর্ঘ ৫ বছর ধরে প্রায় ২৬০ মিলিয়ন মার্কিন ডলার ব্যয়ে নির্মাণ এই পার্কটির নাম ‘লিটল আইল্যান্ড’। গত শুক্রবারে এই পার্কটি জনসাধারণের জন্য উন্মুক্ত করে দেয়া হয়। প্রাকৃতিক ও কৃত্রিম সৌন্দর্যে ভরপুর এই পার্কটি ১১তম স্ট্রিটের পাশে ১৩ এভিনিউ এর তীরে ১৩২ টি কংক্রিট টিউলিপ-এস্কো পোডের উপরে দাঁড়িয়ে আছে। 

 

এখানে আসলে দর্শনার্থীরা একটি স্নিগ্ধ ও ঝলমলে সবুজ পরিবেশ উপভোগ করতে পারবেন। এখানে বসার জায়গা রয়েছে, আবার কেউ চাইলে ঘুরে বেড়াতেও পারবেন। আবার সবুজ ঘাসে বসেও গল্প করা যাবে পরিবারের সাথে অথবা বন্ধু-বান্ধবীর সাথে। পার্কটিতে প্রায় ১০০০ লোক একসাথে অবস্থান করতে পারবে। পার্কে প্রবেশের সময় দুপুর থেকে রাত ৮টা পর্যন্ত। এখানে রয়েছে ৩৫০ প্রজাতির রঙিন ফুল গাছ, বহুবর্ষজীবী ৩৫ প্রজাতির গাছ, ৬৫ প্রজাতির গুল্ম, ২৭০ ধরণের ঘাস।

 

নদীর মাঝে ভাসমান পার্ক ‘লিটল আইল্যান্ড’

 

লিটল আইল্যান্ড পার্কে দক্ষিণ ব্রিজ নামে একটি অনন্য প্রবেশদ্বার রয়েছে। পার্কের দক্ষিণে কংক্রিটের সেতুটি পশ্চিম দিক থেকে দর্শনার্থীদের পার্কে প্রবেশ করাবে। গ্রীষ্মে সেখানে ফ্রি কনসার্ট, নৃত্য এবং শিশুদের অনুষ্ঠানের কাজ শুরু করার পরিকল্পনা করা হয়েছে। বাচ্চাদের জন্য কিছু শিক্ষামূলক ইভেন্ট করার পরিকল্পনা আছে কর্তৃপক্ষের। 

 

দুই একরের পরিবেশ-বান্ধব এই পার্কটির ফান্ডিং করেছেন নিউইয়র্কের ধনকুবের ব্যবসায়ী ব্যারি ডিলার এবং তার ফ্যাশন ডিজাইনার স্ত্রী ডায়ান ফন ফার্স্টেনবার্গ। ল্যান্ডস্কেপ আর্কিটেকচার সংস্থা এমএনএলএর সহযোগিতায় এর ডিজাইন করেছেন আন্তর্জাতিক খ্যাতিসম্পন্ন ইংরেজ স্থপতি টমাস হেথারউইক। মূলত "পানিতে ভাসমান একটি পাতার" প্রতিচ্ছবিকে কল্পনা করে এর ডিজাইন করা। 

 

নদীর মাঝে ভাসমান পার্ক ‘লিটল আইল্যান্ড’

 

লিটল আইল্যান্ড পার্কের ধারণাটি ২০১৩ সাল থেকেই শুরু হয়। জানা যায়, ডিলার নিউইয়র্কের জন্য সম্পূর্ণ নতুন ধরণের পাবলিক স্পেস এর চিন্তা করেছিলে। তিনি এমন একটি জায়গা চেয়েছিলেন যা প্রকৃতি এবং শিল্পের মিশ্র অভিজ্ঞতায় সৃষ্টি হবে। তিনি তার কল্পনাকে রূপ দিয়েছেন এই লিটল আইল্যান্ডের মাধ্যমে।

 

এই পার্কটি মূলত ডিলারের শক্তি এবং অধ্যবসায়ের একটি স্মৃতিস্তম্ভ। ২০১৪ সালে ডিলার লিটল আইল্যান্ড পার্কের একটি সংস্করণ প্রস্তাব করেছিলেন। তবে ডগলাস ডার্স্ট নামক আরেক ধনকুবের পার্কটির নির্মাণে তীব্র বিরোধিতা করেছিলেন। মার্সি বেনস্টক নামক এক পরিবেশকর্মী পরিবেশ ও সাংবিধানিক কারণ দেখিয়ে প্রকল্পটি বন্ধ করার চেষ্টা করেছিলেন। তবে ডিলার কিন্তু এটিকে পরিবেশ-বান্ধব হিসেবেই নির্মাণ করেছেন। কেবল উদ্ভিদের পিছনেই তিনি ৫ মিলিয়ন মার্কিন ডলার খরচ করেছেন। 

 

নদীর মাঝে ভাসমান পার্ক ‘লিটল আইল্যান্ড’

 

লিটল আইল্যান্ড নির্মাণে নিয়ে মামলাও হয়। একসময় ডিলারও প্রকল্পের চিন্তা বানচালের কথা ভাবতে থাকেন। কিন্তু গভর্নর অ্যান্ড্রু কুওমো এসে আশার আলো দেখান এই প্রকল্পটিকে। ২০১৭ সালে তিনি ডিলার ও ডাস্ট ও অন্যান্য ভোকাল বিরোধীদের মধ্যে একটি চুক্তি সম্পাদন করেন। এর মাধ্যমে তিন বছর বন্ধ থাকার পর প্রকল্পের কাজ আবার শুরু হয়। এর দীর্ঘ পাঁচ বছর পর ডিলারের স্বপ্নের পার্কটি অবশেষে উদ্বোধন হয়।

 

দর্শনার্থীদের জন্য লিটল আইল্যান্ড পার্কটি অত্যন্ত আকর্ষণীয় একটি জায়গা। এখানে আসলে একটি সুন্দর সময় উপভোগ করতে পারবে দর্শনার্থীরা।

 

 

 

ডাউনলোড করুন অনন্যা অ্যাপ