Skip to content

৩রা মে, ২০২৪ খ্রিষ্টাব্দ | শুক্রবার | ২০শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

স্বাধীনতা পুরষ্কার ২০২১ 

‘স্বাধীনতা পুরস্কার ২০২১’ স্বীকৃতি পেলেন ৯ বিশিষ্টজন এবং এক প্রতিষ্ঠান। জাতীয় পর্যায়ে নিজেদের বিশেষ অবদানের জন্য  এ স্বীকৃতি লাভ করেন তারা।

এবারের স্বাধীনতা পদক প্রাপ্তরা হলেন, স্বাধীনতা ও মুক্তিযুদ্ধে প্রয়াত আহসানউল্লাহ মাস্টার, প্রয়াত আখতারুজ্জামান বাবু, প্রয়াত আওয়ামী লীগ নেতা এ কে এম বজলুর রহমান, প্রয়াত বীর মুক্তিযোদ্ধা ব্রিগেডিয়ার জেনারেল খুরশিদ উদ্দিন আহমেদ, সাহিত্যে কবি মহাদেব সাহা, সংস্কৃতিতে চলচ্চিত্রকার-গীতিকার গাজী মাজহারুল আনোয়ার ও নাট্যজন আতাউর রহমান। 

এছাড়াও বিজ্ঞান ও প্রযুক্তিতে পুরষ্কার লাভ করেন  ড. মৃন্ময় গুহ নিয়োগী, সমাজসেবা বা জনসেবায় অধ্যাপক ডা. এম আমজাদ হোসেন এবং গবেষণা ও প্রশিক্ষণে একমাত্র প্রতিষ্ঠান হিসেবে পুরস্কারটি পান বাংলাদেশ কৃষি গবেষণা কাউন্সিল।

 

উল্লেখ্য, স্বাধীনতা পুরস্কার বাংলাদেশ সরকার কর্তৃক প্রদত্ত সর্বোচ্চ বেসামরিক সম্মাননা পদক। জাতীয় পর্যায়ে গৌরবোজ্জ্বল ও কৃতিত্বপূর্ণ অবদানের স্বীকৃতি হিসেবে ১৯৭৭ সাল থেকে প্রতিবছর স্বাধীনতা পুরস্কার দিয়ে আসছে সরকার। তারই ধারাবাহিকতায় বৃহস্পতিবার (২০ মে) গণভবনে এক অনুষ্ঠানের মধ্য দিয়ে দেশের এ বছরের স্বাধীনতা পুরস্কার তুলে দেওয়া হয়।

 

 

 

ডাউনলোড করুন অনন্যা অ্যাপ