Skip to content

৮ই সেপ্টেম্বর, ২০২৪ খ্রিষ্টাব্দ | রবিবার | ২৪শে ভাদ্র, ১৪৩১ বঙ্গাব্দ

ঘামের দুর্গন্ধ এড়াতে করণীয়

প্রচণ্ড গরমে তাপদহে মানুষের এখন নাজেহাল অবস্থা। গুমোট এই গরমে দেখা দিচ্ছে নানা সমস্যা। গরমের এই সময়ে ভোগান্তির যেন শেষ নেই। গরমে আরেকটি অস্বস্তির কারণ হল শরীরের ঘাম ।ঘাম থেকে তৈরি হয় দুর্গন্ধ যা শরীরের জন্য ক্ষতিকর পাশাপাশি তৈরি করে এক বিব্রতকর পরিস্থিতিরও। তবে কিছু ঘরোয়া উপায়ে এই সমস্যা থেকে সহজেই পরিত্রাণ পাওয়া সম্ভব। আজ জানবো সেগুলোই- 

 

লেবুর রস

 

ঘামের দুর্গন্ধ এড়াতে করণীয়

লেবুর রস ঘামের দুর্গন্ধ দূর করতে সক্ষম। কারণ লেবুতে থাকা এসিডিক উপাদান শরীরের ঘামের দুর্গন্ধ দূর করতে সাহায্য করে। এটি ঘামের জীবাণু মেরে ফেলে। তাই দুর্গন্ধ কমাতে লেবুর রস লাগিয়ে ধুয়ে ফেলুন। উপকার পাবেন।

 

বেকিং সোডা

 

ঘামের দুর্গন্ধ এড়াতে করণীয়

বেকিং সোডা ঘামের গন্ধ দূর করতে সাহায্য করে। শরীরের যে স্থানে ঘাম বেশি হয় সেখানে পানি ও বেকিং সোডার প্যাক লাগাতে পারেন। ভালো ফলাফল পাবেন। 

নিমপাতা

 

ঘামের দুর্গন্ধ এড়াতে করণীয়

ঘামের দুর্গন্ধ রোধে নিমপাতা বেশ উপকারী। এটি ঘামে দুর্গন্ধ তৈরি করা ব্যাকটেরিয়ার  বৃদ্ধি রোধ করে। তাই পানিতে সেদ্ধ করা নিমপাতা গোসলের সময় ব্যবহারে শরীর থেকে ঘামের দুর্গন্ধ সহজেই রোধ হয়। 

গোলাপজল

 

ঘামের দুর্গন্ধ এড়াতে করণীয়

 

গোসলের সময় পানির সঙ্গে গোলাপজল মিশিয়ে নিয়ে গোসল করলে ঘামের দুর্গন্ধ সহজেই দূর হয়ে যায়। এটি নিয়মিত ব্যবহারে দারুণ ফলাফল পাবেন। 

মধু 

 

ঘামের দুর্গন্ধ এড়াতে করণীয়

ঘামের দুর্গন্ধ রোধে মধু বেশ কার্যকরী৷ গোসলের সময় একটা পাত্রে পানির সঙ্গে মধু মিশিয়ে রাখুন। গোসল শেষে মধু মেশানো পানি দিয়ে শরীর ধুয়ে ফেলুন। এটি আপনার শরীরের ঘামের দুর্গন্ধ কমাতে সাহায্য করবে।

 

 

 

ডাউনলোড করুন অনন্যা অ্যাপ