Skip to content

৮ই সেপ্টেম্বর, ২০২৪ খ্রিষ্টাব্দ | রবিবার | ২৪শে ভাদ্র, ১৪৩১ বঙ্গাব্দ

দীর্ঘ সময় কাজে স্বাস্থ্য হানি থেকে বাঁচতে যা করবেন

জীবন ও জীবিকার টানে আমাদেরকে একেক পেশা বেঁচে নিতে হয়। আর কাজ মানে তো দায়িত্ব।  নিজের দায়িত্ব সম্পন্ন করতে কাজ করতেই হবে। সেই খাতিরে অনেক সময় আমাদের কে দীর্ঘ সময় কাজ করতে হয়। কিন্তু বিশ্ব স্বাস্থ্য সংস্থার মতে সপ্তাহে ৫৫ ঘণ্টার বেশি কাজ করলে হতে পারে স্বাস্থ্য হানি। 

 

এতে নানা ধরনের শারীরিক ও মানসিক সমস্যা দেখা দেয়।  যেমন  স্ট্রোক, হৃদরোগ,  মেরুদণ্ডে ব্যথা, মস্তিষ্কে রক্তক্ষরণ, মানসিক অবসাদ, খিটখিটে মেজাজ, কাজের প্রতি বিরক্তি ইত্যাদি। দীর্ঘ সময় কাজের ফলে এধরনের সমস্যা থেকে বাঁচতে অর্থাৎ সুস্থ থাকতে যা করবেন। 

 

ব্যাংক, এনজিও কর্মী, ডাক্তার, সাংবাদিক এরকম অনেক পেশার মানুষ রয়েছে যাদের কাজের পরিধি নয়টা পাঁচটা থাকে না। এদের কাজের প্রয়োজনে অধিক সময় খাটতে হয়। তাই এসব পেশার মানুষের উচিত প্রতি একঘণ্টা পরপর ৫-১০ মিনিট জোরে জোরে হাঁটা।  এতে রক্ত সঞ্চালন ভালো থাকে।  

যারা কম্পিউটারে কাজ করেন তারা অবশ্যই কম্পিউটারের উচ্চতা চোখের সাথে সমান করে রাখতে হবে। অধিক সময় টাইপ করলে হাতের কনুই চেয়ারের দুপাশের হাতলে রেখে নিতে পারেন৷ মাঝে অবশ্যই কিছুক্ষণ বিরতি নিতে হবে। কিছুক্ষণ চোখ বন্ধ করে রাখুন।  ভালো হয় কিছুক্ষণ সবুজ কোন গাছের দিকে তাকিয়ে থাকুন। 

 

অফিস থেকে ছুটি নিতে পারেন একদিন নিজের জন্য।  নিজের সাথে সময় কাটিয়ে অবকাশ যাপন করতে পারেন। এতে ক্লান্তি দূর হওয়ার পাশাপাশি কাজে নতুন করে এনার্জি পাওয়া যায়। হতে হবে শরীরচর্চা ও খাবার দাবারে সচেতন৷

 

 

 

ডাউনলোড করুন অনন্যা অ্যাপ