Skip to content

৭ই মে, ২০২৪ খ্রিষ্টাব্দ | মঙ্গলবার | ২৪শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

বিচার প্রশাসন ইন্সটিটিউটের প্রথম নারী মহাপরিচালক বিচারপতি নাজমুন আরা

দেশের সর্বোচ্চ আদালত সুপ্রিম কোর্টের আপিল বিভাগের অবসরপ্রাপ্ত বিচারপতি নাজমুন আরা সুলতানাকে বিচার প্রশাসন প্রশিক্ষণ ইন্সটিটিউটের মহাপরিচালক পদে নিয়োগ দিয়েছে সরকার। রাষ্ট্রপতির আদেশক্রমে গতকাল (১৯ মে) আইন মন্ত্রণালয়ের আইন ও বিচার বিভাগ এ নিয়োগ সংক্রান্ত সচিব মো. গোলাম সারওয়ারের স্বাক্ষরিত প্রজ্ঞাপন জারি করেছে। 

 

প্রজ্ঞাপনে বলা হয়েছে, ‘১৯৯৫ সালের বিচার প্রশাসন প্রশিক্ষণ ইন্সটিটিউট আইনের ১১(২) ধারায় প্রদত্ত ক্ষমতাবলে সরকার বিচার প্রশাসন প্রশিক্ষণ ইন্সটিটিউটের মহাপরিচালক পদে সুপ্রিম কোর্টের আপিল বিভাগের অবসরপ্রাপ্ত বিচারপতি নাজমুন আরা সুলতানাকে তাঁর যোগদানের তারিখ থেকে দুই বছরের জন্য নিয়োগ প্রদান করলেন। উক্ত পদে কর্মরত থাকাকালে তিনি সুপ্রিম কোর্টের আপিল বিভাগের বিচারকের প্রাপ্য বেতন-ভাতা এবং অন্যান্য সুবিধাপ্রাপ্ত হবেন।’

 

আজ বৃহস্পতিবার বিচারপতি নাজমুন আরা সুলতানা নতুন কর্মস্থলে দায়িত্ব গ্রহণ করেছেন। বিদায়ী মহাপরিচালক অবসরপ্রাপ্ত বিচারপতি খোন্দকার মুসা খালেদের শেষ কর্ম দিবস আজ। এই পদে কর্মরত থাকাকালে নাজমুন আরা সুলতানা সুপ্রিম কোর্টের আপিল বিভাগের বিচারকের প্রাপ্য বেতন–ভাতা এবং অন্য সুবিধাপ্রাপ্ত হবেন।

 

বিচারপতি নাজমুন আরা সুলতানা দেশের প্রথম নারী বিচারক হিসেবে ১৯৭৫ সালের ২০ ডিসেম্বর মুনসেফ (সহকারী জজ) হিসেবে বিচার বিভাগে যোগ দেন এবং ধাপে ধাপে জেলা জজ হিসেবে পদোন্নতি পান। এরপর প্রধানমন্ত্রী শেখ হাসিনা প্রথমবার সরকার গঠন করলে ২০০০ সালে হাইকোর্ট বিভাগের প্রথম নারী বিচারপতি হিসেবে নিয়োগ পান তিনি। ২০১১ সালে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সরকারের আমলেই তিনি আপিল বিভাগের প্রথম নারী বিচারপতি হিসেবে নিয়োগ পান। ২০১৭ সালের ৭ জুলাই অবসরে যান তিনি।

দেশে প্রথম নারী বিচারক, হাইকোর্টে বিভাগে ও আপিল বিভাগেও প্রথম নারী বিচারপতি হিসেবে দায়িত্ব পালন করেন বিচারপতি নাজমুন আরা সুলতানা। আর এই নিয়োগের মাধ্যমে ইন্সটিটিউটের মহাপরিচালক হিসেবেও নিয়োগ পাওয়া প্রথম নারী তিনি।

 

 

 

ডাউনলোড করুন অনন্যা অ্যাপ