Skip to content

৪ঠা মে, ২০২৪ খ্রিষ্টাব্দ | শনিবার | ২১শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

চুলের যত্নে কফি 

দিনদিন আবহাওয়া দূষিত হওয়ার পরিমাণ বেড়ে চলছে। আর এই দূষিত আবহাওয়ার প্রভাব এসে পড়ছে মানুষের উপর। যেমন দূষিত বায়ুর কারণে ত্বকের, চুলের রুক্ষতা বেড়ে যায়।  তাই সুস্থ থাকতে যেমন পরিবেশকে দূষণ মুক্ত রাখা জরুরি তেমনি রুক্ষ চুলকে সজীবতা দিতেও যত্ন প্রয়োজন। আর এই যত্নে কার্যকরী উপাদান হচ্ছে কফি।   আসুন তবে জানা যাক কিভাবে কফি এই রুক্ষ চুলের যত্ন নেয়।

 

চুলের যত্নে কফি 

 

কফি দিয়ে প্যাক তৈরি করে নিয়মিত চুল ধুলে চুলের বৃদ্ধি দ্রুত হয়। তার জন্য প্রথমে ১ কাপ পানিতে ২ টেবিল চামচ কফি দিয়ে  ১ কাপ কফি তৈরি করে নিন। তারপর এটি ঠাণ্ডা করে নিন৷ এবার  মাথায় ভালো করে শ্যাম্পু করে মাথা ধুয়ে মুছে ফেলুন। চুলে অতিরিক্ত পানি থাকলে তা ঝরিয়ে ফেলতে হবে। এরপর মাথার ত্বকে এবং চুলে ঠাণ্ডা কফি ঢেলে পাঁচ মিনিট মাসাজ করুন। ৩০ মিনিট চুল একটা কাপড় দিয়ে ঢেকে রাখুন। তারপর কুসুম গরম পানি দিয়ে ভালো করে চুল ধুয়ে শুকিয়ে নিন। ভালো ফলাফলের জন্য সপ্তাহে কমপক্ষে ২ থেকে ৩ বার এটি ব্যবহার করতে হবে। 

 

চুলের যত্নে কফি 

 

কফি, নারকেল এবং দই দিয়ে তৈরি প্যাক চুলের জন্য খুবই উপকারী। এটি চুলকে শক্তিশালী করতে চুলে প্রয়োজনীয় পুষ্টির যোগান দেয়। এজন্য প্রথমে ২ টেবিল চামচ কফি পাউডার, ২ টেবিল চামচ নারিকেল তেল, এবং ৩ টেবিল চামচ দই একত্রে মিশিয়ে ঘন একটা পেস্ট তৈরি করুন। এরপর হাতে মিশ্রণটি নিয়ে তা মাথার ত্বকে এবং চুলে ভালোভাবে লাগান। এটি অন্তত ঘণ্টা খানেক রেখে দিতে হবে। তবে এই এক ঘণ্টা  চুল ঢেকে রাখুন। তারপর শ্যাম্পু দিয়ে চুল ভালো করে ধুয়ে ফেলুন। 

 

চুলের যত্নে কফি 

 

কফির আরো একটি হেয়ার মাস্ক ব্যবহার করতে পারেন। ৮ টেবিল চামচ কফি ও ১ কাপ পানি দিয়ে কফি স্ক্রাব বানিয়ে তা চুলে লাগাতে পারেন। পাঁচ মিনিট ধরে মাথার ত্বকে ভালোভাবে স্ক্রাব করতে হবে। এরপর মাথা ভালো করে ধুয়ে চুল শুকিয়ে নিন। ভালো ফলাফলের জন্য সপ্তাহে কমপক্ষে দু’বার স্ক্রাব করুন।
 

 

 

ডাউনলোড করুন অনন্যা অ্যাপ