Skip to content

৮ই সেপ্টেম্বর, ২০২৪ খ্রিষ্টাব্দ | রবিবার | ২৪শে ভাদ্র, ১৪৩১ বঙ্গাব্দ

মেকাপের পর ত্বকের যত্ন নেবেন যেভাবে 

আজকাল মেকাপ সচেতন প্রায় সবাই। সবার ড্রেসিং টেবিলের ড্রয়ারে কিছু না কিছু  মেকাপ সামগ্রী থাকেই। বাইরে যাওয়া, অফিস বা ভার্সিটি সব নারীরাই হালকা মেকাপ নিয়ে থাকেন। আর উৎসব আনন্দে তো কথাই নাই৷  তবে মেকাপ করা বা না করা সেটা আজকের বিষয় নয়৷ বিষয় হচ্ছে  মেকাপ করার পর এই নানা ধরনের আইটেম ব্যবহারে ত্বকের উপর যে প্রভাব পড়ে তা থেকে ত্বক সুরক্ষিত রাখতে কি করবেন৷ অর্থাৎ মেকাপ নেওয়ার পর ত্বকের যত্ন।  চলুন তবে জেনে নি কিভাবে মেকাপ পরবর্তী ত্বকের যত্ন নেবেন। 

 

প্রথমত যেকোনো উৎসব আয়োজনে অনেক বেশি মেকআপ করা হয়। আর এধরণের ভারি মেকাপ নিলে কখনোই অতিরিক্ত ঘনত্ব রয়েছে এমন সাবান অথবা ফেস ওয়াস ব্যবহার করা যাবে না। তার পরিবর্তে বেবি ফেস ওয়াস অথবা ত্বকের ধরণ বুঝে প্রসাধনী ব্যবহার করতে হবে। 

 

তারপর ত্বকের ধরণ বুঝে ভালো কোন ক্লিন্সার দিয়ে ত্বক পরিষ্কার করুন। ঘন মেকাপ নিলে তা ত্বকের লোমকূপের ভেতর পর্যন্ত চলে যায়। তাই আলতো ভাবে কিছুটা সময় নিয়ে ২/৩ বার ক্লিন্সার দিয়ে ত্বক পরিষ্কার করতে হবে। 

 

নরম কোন গামছা অথবা তাওয়াল দিয়ে ত্বকে কিছুক্ষণ চেপে রাখতে পারেন। তবে কোনোভাবেই ত্বক ঘসা দেওয়া যাবে না। এতে করে ত্বকে বসে থাকা ময়লাগুলো উঠে আসবে। 

 

মেকাপের গুরুত্বপূর্ণ একটি জিনিস হচ্ছে লিপস্টিক। আর বর্তমানে নারীরা  দীর্ঘ সময় থাকে এমন লিপস্টিক ব্যবহার করেন। এ লিপস্টিকগুলো কমপক্ষে ৯ থেকে ১২ ঘণ্টা পর্যন্ত ঠোঁটে লেগে থাকে। যার ফলে ঠোঁট অনেক সময় রুক্ষ ও শুষ্ক হয়ে যায়। তাই ঠোঁটের এধরনের সমস্যায় ওয়েট টিস্যু ব্যবহার করতে পারেন। আলতো ভাবে ঘষে লিপস্টিক তুলে নিন। লিপস্টিক তুলে ভ্যাসলিন লাগাতে হবে। 

 

চোখের মেকআপ তুলার ক্ষেত্রে সচেতন হতে হবে। খেয়াল রাখতে হবে এমন প্রসাধনী ব্যবহার করতে হবে যেগুলোতে রাসায়নিক পদার্থের পরিমাণ তুলনামূলক কম। চোখের নিচের দাগ দূর করতে অ্যালভেরা জেল লাগাতে পারেন।

 

 

 

ডাউনলোড করুন অনন্যা অ্যাপ