Skip to content

৫ই মে, ২০২৪ খ্রিষ্টাব্দ | রবিবার | ২২শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

মিষ্টি পানীয়তে ক্যান্সারের ঝুঁকি

খাবার আমাদের শরীরের পরিপাকের জন্য অত্যন্ত জরুরি।  খাবার যেমন আমাদের সুস্থ রাখে, খাবারের উপাদান শরীরে পুষ্টি জোগায়। আবার একইভাবে খাবারের উপাদানই নানা রকম রোগের কারণ হয়ে দাঁড়ায়। যেমন মিষ্টি পানীয়তে রয়েছে ক্যান্সারের ঝুঁকি৷ 

 

অতিরিক্ত চিনি মেশানো যেকোনো পানীয় মলদ্বার ও অন্ত্রের ক্যান্সারের জন্য দায়ী হতে পারে বলে দাবি করছেন ওয়াশিংটন বিশ্ববিদ্যালয়ের 'স্কুল অব মেডিসিন' বিভাগের এক সমীক্ষা। 

 

৩/৪ বছর আগেও এই ক্যান্সারের গড় বয়স ছিল ৭২ বছর।  কিন্তু  এই কয়েক বছরে এই বয়স নেমে এসেছে ৬৬ বছরে৷ সমীক্ষা বলছে যারা কম বয়স থেকে অতি মাত্রায় চিনি যুক্ত  পানীয় খেয়ে থাকেন তাদের ক্ষেত্রে এই ক্যান্সারের ঝুঁকি বাড়তে থাকে। প্রতিদিন ২০০ মিলিলিটার মিষ্টি পানীয় নিয়মিত পান করায় এই ক্যান্সারের ঝুঁকি ১৬% বেড়ে যায়।  

 

সমীক্ষা অনুযায়ী ২০ থেকে ৩৪ বছর বয়সের মানুষেরা বিভিন্ন ধরনের মিষ্টি পানীয়ের প্রতি আগ্রহ বেশি থাকে এবং অধিক পান করে থাকেন। পরবর্তীতে তা ছেড়ে দিলেও তার প্রভাব থেকে যায় শরীরে। এমনকি সমীক্ষা বলছে শিশুদের বেড়ে ওঠার সময়েই ১৩ থেকে ১৮ বছরের মধ্যে এইধরনের পানীয় পানের অভ্যাস হয়ে যায়। তাই এখন যারা কমবয়সী তারাই ভবিষ্যতে এই ক্যান্সারের ঝুঁকিতে বেশি।

 

 

 

ডাউনলোড করুন অনন্যা অ্যাপ