Skip to content

৮ই মে, ২০২৪ খ্রিষ্টাব্দ | বুধবার | ২৫শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

পাকিস্তান অ্যাডমিনিস্ট্রেটিভ সার্ভিসে প্রথম হিন্দু নারী উত্তীর্ণ! 

পাকিস্তানের সর্বোচ্চ সরকারি পরীক্ষা পাকিস্তান অ্যাডমিনিস্ট্রেটিভ সার্ভিস (পিএএস)। মুসলিম প্রধান দেশ পাকিস্তানে এর আগে কোন হিন্দু নারী এই পরীক্ষায় উত্তীর্ণ হননি। সেই রেকর্ড ভেঙে দিয়ে এবার নতুন ইতিহাস গড়লো সানা রামচাঁদ নামের এক হিন্দু নারী। 

সানা রামচাঁদ  পেশায় একজন চিকিৎসক। পাক সিন্ধু প্রদেশের শিকারপুরের বাসিন্দা তিনি। পাকিস্তানের এই পরীক্ষায় এ বছর মোট ৭৯ জন নারী উত্তীর্ণ হয়েছেন। যার মধ্যে সানা একজন। এছাড়াও এই তালিকায় শীর্ষ স্থানেও রয়েছেন একজন নারী। পরবর্তীতে এদেরকে বিভিন্ন বিভাগে বিভক্ত করা হবে।
 

ফল প্রকাশের পর উচ্ছ্বসিত সানা রামচাঁদ এক টুইটে বলেন, ‘ঈশ্বরকে ধন্যবাদ। আমি পাকিস্তান অ্যাডমিনিস্ট্রেটিভ সার্ভিসের তালিকায় নির্বাচিত হয়েছি। আমার মা-বাবাকে ধন্যবাদ জানাই’।

পাকিস্তানের এই সর্বোচ্চ প্রশাসনিক পরীক্ষায় এবছর  মোট ১৮ হাজার ৫৫৩ জন অংশগ্রহণ করেছিলেন । তার মধ্যে লিখিত পরীক্ষায় ২১১ জন পাশ করেছেন। এরপর পর্যায়ক্রমে স্বাস্থ্য ,  মৌখিক  ও মানসিক পরীক্ষার পর চূড়ান্ত তালিকা তৈরি করা হবে, তখনই নির্বাচিতদের নির্দিষ্ট দপ্তরে পাঠানো হবে।

উল্লেখ্য, এটিই পাকিস্তানের প্রশাসনিক পরীক্ষাগুলোর মধ্যে কঠিনতম বলে ধারণা করা হয়। এই পরীক্ষায় পাশ করেন মাত্র ২ শতাংশ পরীক্ষার্থী। পাকিস্তানে এই পরীক্ষার মাধ্যমে পিএএস নির্বাচনের পরের ধাপে পাকিস্তান পুলিশ সার্ভিস, ফরেন সার্ভিসের নির্বাচন করা হয়।

 

 

 

ডাউনলোড করুন অনন্যা অ্যাপ