Skip to content

৭ই মে, ২০২৪ খ্রিষ্টাব্দ | মঙ্গলবার | ২৪শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

গুগলের সেরার তালিকায় দিগন্তিকার তৈরি মাস্ক!

করোনায় দ্বিতীয় ঢেউ ভয়ংকর রূপ নিয়েছে ভারতে। করোনার প্রথম ঢেউ এর থেকে অনেক বেশি শক্তিশালী রূপে এসেছে দ্বিতীয় ঢেউ।  আর এবারে সবথেকে বেশি ভয়াবহ পরিস্থিতিতে ভারত। দেশটি যেন পরিণত হয়েছে মৃত্যুপুরীতে। এমন পরিস্থিতিতে করোনা ভাইরাস থেকে সুরক্ষা পেতে বিশেষ এক ধরনের মাস্ক তৈরি করে তাক লাগিয়ে দিলো ভারতের পশ্চিমবঙ্গের এক শিক্ষার্থী দিগন্তিকা বসু। 

দিগন্তিকার তৈরি বিশেষ মাস্ক সাধারণ যেকোন মাস্কের থেকে আলাদা । এটি  যেমন ধুলোবালি থেকে রক্ষা করবে, ভাইরাস প্রতিরোধ করবে একই সঙ্গে ইনহেলারের কাজও করবে। এই মাস্ক সহজে ও কম খরচে করোনা মোকাবিলায় সাহায্য করবে বলে বিশেষজ্ঞরা ধারণা করছে। এ কাজে দিগন্তিকা সাহায্য নিয়েছেন মুম্বাইয়ের মিউজিয়াম অব ডিজাইন এক্সলেন্সের। 

ইতোমধ্যে দিগন্তিকার তৈরি বিশেষ মাস্ক-কে স্বীকৃতি দিয়েছে গুগল। বিশেষ এই মাস্কটি গুগল আর্টস এবং কালচারের ‘অনুপ্রেরণামূলক ডিজাইন’ বিভাগের সেরা দশে জায়গা করে নিয়েছে। এছাড়াও এই মাস্কের বিষয়ে সাধুবাদ জানিয়েছে ভারতের কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রণালয়। এই বিশেষ মাস্ক দ্রুত ভারতের বাজারে কিভাবে নিয়ে আসা যায় সেটার চেষ্টাও চলছে। 

দিগন্তিকা পূর্ব বর্ধমানের মেমরি ভিএম ইনস্টিটিউশন ইউনিট ২-এর দ্বাদশ শ্রেণির ছাত্রী। মাত্র ১৭ বছর বয়সেই বিশ্বকে তাক লাগিয়ে দিয়ে তার এই ভিন্নধর্মী মাস্ক উদ্ভাবন বেশ সারা জাগিয়ে তুলেছে।

 

 

 

ডাউনলোড করুন অনন্যা অ্যাপ