Skip to content

৩রা মে, ২০২৪ খ্রিষ্টাব্দ | শুক্রবার | ২০শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

বিদ্যুৎ ছাড়াই অক্সিজেন দেবে বুয়েটের ‘অক্সিজেট’

করোনাভাইরাসের কারণে সৃষ্ট অক্সিজেন সংকট মোকাবিলায় নতুন পদ্ধতি উদ্ভাবন করেছে বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের (বুয়েট) গবেষক দল। বিদ্যুৎ ব্যবহার না করে স্বল্পমূল্যে করোনা রোগীদের হাইফ্লো অক্সিজেন নিশ্চিত করতে উদ্ভাবন করা হয়েছে ‘অক্সিজেট’ নামের একটি ডিভাইস।

 

করোনার প্রকোপে দিশেহারা বিশ্ববাসী। প্রতিদিনই মৃত্যু ও আক্রান্তের সারি দীর্ঘ হচ্ছে। তীব্র শ্বাসকষ্ট নিয়ে হাসপাতালে ভর্তি হচ্ছে অসংখ্য মানুষ। প্রকট হচ্ছে অক্সিজেন সংকট। তবে বিদ্যুতের সমস্যা ও বিভিন্ন যান্ত্রিক ত্রুটির কারণে অনেক সময় রোগীর জন্য হাইফ্লো অক্সিজেন দেওয়া সম্ভব হয় না।

 

তাই স্বল্পমূল্যে অক্সিজেন এবং উচ্চগতির ভেন্টিলেশন নিশ্চিত করতে দীর্ঘ ১০ মাসের গবেষণার পর ‘অক্সিজেট’ নামে একটি ডিভাইস তৈরি করেছে বুয়েটের বায়োমেডিকেল এবং ইঞ্জিনিয়ারিং বিভাগের একদল গবেষক।

 

এ বিষয়ে গবেষক দলের গবেষণা সহকারী মীমনুর রশিদ বলেন, একজন রোগীকে কতটুকু অক্সিজেন দিলে বা বাতাসের সঙ্গে মিশালে তার জন্য পর্যাপ্ত পরিমাণ হবে; একই সঙ্গে তার অক্সিজেনের মাত্রা যেন ঠিক থাকে-এসব বিষয় মাথায় রেখে আমরা টেস্টিং এবং কম্পিউটার সিমুলেনের মাধ্যমে ডিভাইসটির ডিজাইন করি। পরে আমাদের ইনহাউজ থ্রিডি প্রিন্টারের মাধ্যমে প্রিন্ট করেছি। এটি তৈরিতে কারেন্ট প্রযুক্তিতে দুই হাজার টাকা লাগে, তবে বড় পরিসরে করলে এটা কমে আসবে।

 

পরে বিএমআরসির অনুমোদন নিয়ে ফেজ এক ও দুই-এর পরীক্ষা করেছি এবং আশানুরূপ ফল পেয়েছি।

 

 

 

ডাউনলোড করুন অনন্যা অ্যাপ