Skip to content

২রা মে, ২০২৪ খ্রিষ্টাব্দ | বৃহস্পতিবার | ১৯শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

এশিয়ার ১০০ বিজ্ঞানীর তালিকায় তিন বাংলাদেশী নারী

সম্প্রতি সিঙ্গাপুরভিত্তিক সাময়িকী "এশিয়ান সায়েন্টিস্ট" এশিয়ার শীর্ষ ১০০ জন বিজ্ঞানীর একটি তালিকা প্রকাশ করেছে।  যে তালিকায় স্থান দেয়া হয়েছে বিজ্ঞানের বিভিন্ন শাখায় গুরুত্বপূর্ণ অবদান রাখা এশিয়ার ১০০ বিজ্ঞানীকে। আর সে তালিকায় ফুটে উঠেছে বাংলাদেশের  ৩ নারীর সাফল্য। 

"দ্য এশিয়ান সায়েন্টিস্ট ১০০" শিরোনামে তালিকাটি প্রকাশ করা হয়।  এশিয়ান সায়েন্টিস্ট নামক এই সাময়িকীটি ২০১৬ সাল থেকে প্রতি বছর বিজ্ঞানের বিভিন্ন শাখায় এশিয়ার সেরা গবেষকদের একটি তালিকা প্রকাশ করে আসছে। 

এশিয়ান সায়েন্টিস্টের ওয়েবসাইটে বলা হয়, এবার ষষ্ঠবারের মতো এ তালিকা করা হয়েছে। জলবায়ু পরিবর্তন থেকে শুরু করে কোভিড–১৯–এর মতো এ বছরের গুরুত্বপূর্ণ সমস্যা মোকাবিলায় ভূমিকা রাখা গবেষক ও উদ্ভাবকদের এবার বেছে নেওয়া হয়েছে।

এ তালিকায়  স্থান পাওয়া তিন  বাংলাদেশি নারী হলেন সালমা সুলতানা, ফেরদৌসী কাদরী ও সায়মা সাবরিনা। তবে এবারই কোন প্রথম আন্তর্জাতিক সম্মাননা নয় বিজ্ঞান ও গবেষণায় এর আগেও আন্তর্জাতিক স্বীকৃতি অর্জন করেছিলেন এই তিন নারী।

 

এদের মধ্যে সালমা সুলতানা বাংলাদেশের মডেল লাইভস্টক অ্যাডভান্সমেন্ট ফাউন্ডেশনের (এমএএলএফ) চেয়ারম্যান। বাংলাদেশের কৃষকদের জন্য পশু চিকিৎসা ও শিক্ষায় ভূমিকা রাখার জন্য ২০২০ সালে তিনি নরম্যান ই বোরল্যাগ অ্যাওয়ার্ড এবং ওয়ার্ল্ড ফুড প্রাইজ ফাউন্ডেশনের স্বীকৃতি পান।

ফেরদৌসী কাদরী হলেন আন্তর্জাতিক উদরাময় গবেষণা কেন্দ্র বাংলাদেশের (আইসিডিডিআরবি) এর একজন গবেষক।  উন্নয়নশীল বিশ্বে শিশুদের সংক্রামক রোগ নির্ণয় ও প্রতিরোধে বৈশ্বিক টিকাদান কর্মসূচিতে তার অবদানের জন্য ২০২০ সালে ল’রিয়েল-ইউনেসকো ফর ওমেন ইন সায়েন্স অ্যাওয়ার্ড পান।

এছাড়াও তালিকার অন্তর্ভুক্ত আরেকজন নারী বিজ্ঞানী সায়মা সাবরিনা বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের (বুয়েট) অধ্যাপক।  এর আগে ২০২০ সালে  ন্যানোম্যাটেরিয়্যালের ব্যবহার নিয়ে গবেষণার জন্য  ওডব্লিউএসডি-এলসেভিয়ের ফাউন্ডেশন অ্যাওয়ার্ড ফর আর্লি ক্যারিয়ার ওমেন সায়েন্টিস্ট ইন দ্য ডেভেলপিং ওয়ার্ল্ড পান তিনি।

উল্লেখ্য, এ তালিকায় শুধু সেসব বিজ্ঞানী-গবেষকদের রাখা হয়, যারা সংশ্লিষ্ট বছরে কোন জাতীয় বা আন্তর্জাতিক পুরস্কার পেয়েছেন এবং সঙ্গে কার্যকর কোন আবিষ্কারেও ভূমিকা রেখেছেন।

 

 

ডাউনলোড করুন অনন্যা অ্যাপ