Skip to content

৫ই মে, ২০২৪ খ্রিষ্টাব্দ | রবিবার | ২২শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

ম্যাথ অলিম্পিয়াডে দেশের মেয়েদের অবিশ্বাস্য সাফল্য!

জাতীয় কিংবা আন্তর্জাতিক যে কোন পর্যায়েই মেয়েদের অর্জন, সাফল্য দিনের পর দিন বেড়েই চলেছে৷ তারই ধারাবাহিকতায় প্রথম বারের জন্য মেয়েদের জন্যে বিশ্বের সর্ববৃহৎ অলিম্পিয়াডে  অংশগ্রহণ করেন দেশের মেয়েরা । শুধু অংশগ্রহণ করেই রেকর্ড তৈরি করেননি অর্জন করেছেন রৌপ্যও ব্রোঞ্জ পদক।  

 

ইউরোপিয়ান গার্লস ম্যাথ অলিম্পিয়াড (ইজিএমও) ২০২১- এর আসর বসে গত ১১ ও ১২ এপ্রিল। যদিও করোনা মহামারীর কারণে এ বছর এসেছে ভিন্নতা। এবছর অফলাইনের পরিবর্তে অনলাইনে অনুষ্ঠিত হয় এটি। এতে  সারাবিশ্বের মোট ৫৫টি দেশের ২১৩ জন প্রতিযোগী অংশগ্রহণ করে। 

বাংলাদেশ গণিত অলিম্পিয়াডের প্রেস বিজ্ঞপ্তিতে বলা হয়, 'প্রথমবার অংশগ্রহণেই আমাদের প্রতিযোগী নুজহাত আহমেদ দিশা ১৫ পয়েন্ট পেয়ে অর্জন করেছে রৌপ্যপদক। আর রায়ান বিনতে মোস্তফা ৮ পয়েন্ট পেয়ে জয় করেছে একটি ব্রোঞ্জপদক। এছাড়াও এই প্রথম কোন আন্তর্জাতিক অলিম্পিয়াডে অংশ নিয়ে আরিফা আলম ও সাফা তাসনিমও অনেক ভালো নম্বর পেয়েছে।'

বাংলাদেশ দলের সর্বমোট পয়েন্ট হচ্ছে ২৭ এবং দলগত স্কোরে ভারত, নেদারল্যান্ডের মত অনেক দেশের চেয়েও এগিয়ে রয়েছে বাংলাদেশ। উল্লেখ্য বাংলাদেশের হয়ে প্রতিযোগিতা করেন নুজহাত আহমেদ দিশা (ভিকারুননিসা নূন স্কুল এন্ড কলেজ), আরিফা আলম (টিকাটুলি কামরুন্নেসা সরকারি বালিকা উচ্চ বিদ্যালয়), রাইয়ান বিনতে মোস্তাফা (নাটোর সরকারি বালিকা উচ্চ বিদ্যালয়), সাফা তাসনিম (সরকারি পি. এন. বালিকা উচ্চ বিদ্যালয়, রাজশাহী)। 

তাদের দলনেতা ছিলেন বাংলাদেশ গণিত অলিম্পিয়াডের একাডেমিক কোঅর্ডিনেটর ঈপ্সিতা বহ্নি উপমা, উপ-দলনেতা আহমেদ জাওয়াদ চৌধুরী এবং অবজারভার ‘এ’ হিসেবে ছিলেন বাংলাদেশ গণিত অলিম্পিয়াডের একাডেমিক কোঅর্ডিনেটর নিশাত আনজুম বৃষ্টি।

 

 

ডাউনলোড করুন অনন্যা অ্যাপ