Skip to content

২রা মে, ২০২৪ খ্রিষ্টাব্দ | বৃহস্পতিবার | ১৯শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

চিকেন কিমা পুরি

চিকেন কিমা পুরি ছোট-বড় সবার নিকটই বেশ পছন্দের। বিকাল বা সন্ধ্যার নাস্তার খাবারটি বেশ পরিচিত। এছাড়া অতিথি আপ্যায়নের ক্ষেত্রেও এটি দারুণ উপযোগী। স্বাদে ও মানে খাবারটি অসাধারণ। কোন ঝামেলা ছাড়াই সহজেই বাসায়ই তৈরি করতে পারবেন এটি। এবার তবে রেসিপিটা জেনে নেওয়া যাক-

উপকরণ

 পুরের জন্য

১। মাংস কিমা(খাসি/গরু/মুরগি) -১ কাপ 
২। পেঁয়াজ কুচি – ১/৪ কাপ
৩। কাঁচা মরিচ কুচি – ৩/৪টি
৪। হলুদ গুঁড়ো – আধা চা চামচ 
৫। জিরা গুঁড়ো – আধা চা চামচ 
৬। গরম মসলা গুঁড়ো – আধা চা চামচ
৬। কাবাব মসলা – আধা চা চামচ 
৭। আদা-রসুন বাটা – ১ চা চামচ
 ৮। ধনে পাতা কুচি – ২ চা চামচ
৯। তেল – ১ টেবিল চামচ
১০। লবণ – স্বাদমতো 

 

পুরির জন্য 
১। ময়দা -২ কাপ
২। তেল/ঘি -৩ টেবিল চামচ
৩। লবণ – আধা চা চামচ
৪। কুসুম গরম পানি – পরিমাণ মতো 
৫। তেল – ভাজার জন্য

 

প্রণালী

 

কিমার জন্য 

প্রথমে একটি প্যানে তেল দিয়ে গরম করে এতে পেঁয়াজ কুচি দিয়ে নরম করে ভেজে নিন। এরপর  আদা-রসুন বাটা, হলুদ গুঁড়ো, জিরা গুঁড়ো, লবণ, কাঁচা মরিচ কুচি দিয়ে দিন।

এবার নেড়ে মসলা থেকে তেল আলাদা হলে মাংসের কিমা দিয়ে নাড়ুন। এতে সামান্য পানি দিন পরে ঢাকনা দিয়ে ঢেকে দিন। কিমা সেদ্ধ হওয়া পর্যন্ত একটানা রান্না করুন। এরপর ঢাকনা খুলে দিয়ে কিমার অতিরিক্ত পানি শুকিয়ে ফেলুন। কিমার পুর ঝরঝরে করে তৈরি করুন।

 

ডো তৈরির জন্য 

প্রথমে একটি বড় বোলে ময়দা, লবণ এবং তেল নিয়ে ভালভাবে মিশিয়ে নিন। এরপর অল্প করে কুসুম গরম পানি দিয়ে ময়দা মাখিয়ে ডো তৈরি হওয়া পর্যন্ত ভালো করে মেখে নিন। 

 

এবার রুটি বেলার মতো ডো তৈরি হলে ছোট ছোট বল আকারে কয়েকটি ভাগ করে কেটে নিন। একটি বল নিয়ে গোল বাটির মত বানিয়ে তাতে কিমার পুর দিন এবং মুখ এমনভাবে বন্ধ করুন যেন কিমার পুর বলের ভেতরে থাকে। এভাবে সব বলগুলো কিমার পুর দিয়ে তৈরি করে নিন। 

 

লক্ষ্য রাখবেন, যেন ভেতরের পুর বেড়িয়ে না পড়ে। এরপর একটি প্যানে ডুবো তেলে ভাজার জন্য তেল গরম করে নিন এবং পুরি তেলে ছেড়ে ভাজুন। দু পিঠই উল্টে পাল্টে সুন্দর করে ভেজে নিন। ভাজা শেষে তেল ঝরিয়ে নিন। ব্যস, এবার টমেটো সব কিংবা চাটনির সঙ্গে গরম গরম পরিবেশন করুন সুস্বাদু চিকেন কিমা পুরি।

 

 

 

ডাউনলোড করুন অনন্যা অ্যাপ