Skip to content

২৫শে সেপ্টেম্বর, ২০২২ খ্রিষ্টাব্দ | রবিবার | ১০ই আশ্বিন, ১৪২৯ বঙ্গাব্দ

ছোট্ট আমলকির যত গুনাগুন

ছোট্ট একটি ফল আমলকি, কিন্তু তার গুনাগুন নেহাত কম নয়। ভেষজগুণ সম্পন্ন অনন্য একটি ফল আমলকি। শুধু আমলকি ফলই নয় এর পাতাও উপকারী।  ফল ও পাতা দুটোই ঔষধরূপে ব্যবহার করা হয়। আয়ুর্বেদিক ওষুধেও আমলকির নির্যাস ব্যবহার করা হয়। এটি শুধু অসুখ সাড়ানোর কাজেই নয় রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতেও সাহায্য করে।  
চলুন তবে দেখে নেয়া  আমলকির গুনাগুনঃ

 

রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায়ঃ আমলকীতে রয়েছে ভিটামিন সি ও অ্যান্টিঅক্সিডেন্ট যা বিপাকের হার বাড়াতে সাহায্য করে।  ভাইরাল এবং ব্যাক্টেরিয়াল আক্রমণের জন্য সর্দি কাশির সঙ্গে যুদ্ধ করতে সাহায্য করে।

ডায়াবেটিস নিয়ন্ত্রণে সাহায্য করেঃ এছাড়াও আমলকীতে রয়েছে প্রচুর পরিমানে ক্রোমিয়াম যা ডায়াবেটিস নিয়ন্ত্রণে সাহায্য করতে পারে।   তাই ডায়াবেটিস  এ আক্রান্ত রোগীরা প্রতিদিনের খাদ্যতালিকায় আমলকী রাখতে পারেন। 

চুল ও ত্বক ভালো  রাখেঃ চুল ও ত্বকের জন্য আমলকি অনেকটা উপকারী। এটি অসময়ে চুল পেকে যাওয়া রোধ করতে পারে। এছাড়া চুলের গোড়া মজবুত করে চুল পড়া দূর করতে পারে,খুস্কি দূর করতেও সাহায্য করে। আর ত্বকের বুড়িয়ে যাওয়া কমাতেও সাহায্য করে আমলকি।

হজম শক্তি বাড়ায়ঃ আমলকি পাচন ক্রিয়ায় খুব সাহায্য করে। কোষ্ঠকাঠিন্য, বদ হজম এবং অ্যাসিডিটির মত সমস্যা দূর করতে আমলকি অত্যন্ত উপকারী একটি ফল। 

লিভার ভালো রাখেঃ আমলকীর মধ্যে রয়েছে অ্যান্টি-অক্সিডেন্ট গুণাগুণ যা শরীর থেকে ক্ষতিকারক সব উপাদান বের করে লিভার সুস্থ রাখে।

হার্ট সুস্থ রাখেঃ রক্তনালী পরিষ্কার রাখতে সাহায্য করে আমলকী। আমলকীতে থাকা আয়রন লোহিত রক্তকণিকা গঠনে সাহায্য করে ও হৃদরোগের ঝুঁকি কমায়।  

দৃষ্টিশক্তি বাড়ায়ঃ আমলকি দৃষ্টিশক্তি বাড়াতে সাহায্য করে। এক্ষেত্রে দৃষ্টিশক্তি বাড়াতে আমলকীর রসের সঙ্গে মধু মিশিয়ে খেতে পারেন।