Skip to content

২৩শে অক্টোবর, ২০২৪ খ্রিষ্টাব্দ | বুধবার | ৭ই কার্তিক, ১৪৩১ বঙ্গাব্দ

গরুর ঝুড়ি ভূনা

উপকরণঃ
৩ কেজি গরুর মাংস, ১/২ কাপ পেঁয়াজ, ৩ টেবিল চামচ আদা/রসুন বাটা, ৩ চা চামচ হলুদ গুঁড়া, ৩ চা চামচ মরিচ গুঁড়া, ১ চা চামচ ধনে গুঁড়া, ৩ চা চামচ জিরা গুঁড়া, ৩ চা চামচ গরমমসলা গুঁড়া, ১/২ চা চামচ জয়ত্রি গুঁড়া, ৮-১০টি কাঁচামরিচ, আস্ত গরমমসলা, ১ চা চামচ আস্ত জিরা, ২-৩টি শুকনা মরিচ, ১টি তেজপাতা, প্রয়োজনমতো তেল।

সবার আগে মাংস গুলো ধুয়ে হলুদ, আদা-রসুন বাটা ও পরিমানমতো পানি দিয়ে মাংস সেদ্ধ করে নিন। যদি মাংস বেশী ঝুরি-ঝুরি করতে চান, তাহলে একটু বেশী করে সেদ্ধ করে নিবেন। সেদ্ধ হলে পানি ঝরিয়ে রাখুন।

এরপর একটি বড় হাঁড়িতে তেল গরম করে পেঁয়াজ কুচি লাল করে ভেজে নিন। পেয়াজ ভাজা হলে পানি দিয়ে ১ চা চামচ জিরা গুঁড়া , গরমমসলা গুঁড়া ও জয়ত্রি গুঁড়া ছাড়া সব মশলা কষিয়ে নিন। খুব ভালোভাবে মসলা কষিয়ে নিন, যেনো মশলার কাঁচা গন্ধ না থাকে। মসলা কষানো হলে মাংস দিয়ে নিন। মশলা ও মাংস ভালোভাবে মিশিয়ে নিন। এরমধ্যে আর কোনো পানি দিবেন না । মাঝারি আঁচে মাংস কষান। মাংসের গায়ে মশলা যখন ভালোভাবে লেগে যাবে তখন একটি তাওয়া গরম করে মাংসের হাঁড়ি তাওয়ার উপর বসিয়ে আঁচ কমিয়ে দিন। গরমমসলা গুঁড়া, ১ চা চামচ জিরা গুঁড়া ও জয়ত্রি গুঁড়া মিশিয়ে নিন। মাঝে মাঝে নেড়েচেড়ে দিন। সুগন্ধ বের হয়ে আসলে এবং মাংস বেশ ভাজা ভাজা হয়ে গেলে নামিয়ে নিন।

অন্য একটি হাঁড়িতে তেল গরম করে জিরা, শুকনা মরিচ ও তেজপাতা ফোড়ন দিয়ে মাংসতে দিয়ে দিন। এরপর কাঁচামরিচ চিড়ে দিন। তারপর নাড়াচাড়া করে নামিয়ে নিলেই তৈরী হয়ে গেলো গরুর মাংসের ঝুড়ি ভূনা।

ডাউনলোড করুন অনন্যা অ্যাপ