Skip to content

২রা মে, ২০২৪ খ্রিষ্টাব্দ | বৃহস্পতিবার | ১৯শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

জানেন কি, ইফতারে ঠাণ্ডা পানি কতটা ক্ষতিকর?

চলছে রমজান মাস। পাশাপাশি বেড়েছে গরমের তীব্রতা। এসময় সারাদিন রোজা রেখে ইফতারে অনেকেই পান করেন ঠাণ্ডা পানি। কিন্তু ইফতারের পর ঠাণ্ডা পানি পান করাই হতে পারে মারাত্মক ক্ষতির কারণ। শরীরকে সতেজ করার জন্য ঠাণ্ডা পানি পান করা হলেও এটি শরীরের জন্য ক্ষতিকর। 

গরমের প্রচণ্ড তাপদহে আমরা যখন ক্লান্ত তখন ফ্রিজের ঠাণ্ডা পানিতেই মিলে স্বস্তি। কিন্তু এই স্বস্তিই হতে পারে আপনার বিপদের কারণ৷ অতিরিক্ত ঠাণ্ডা পানি পান আপনার হজম প্রক্রিয়ায় সমস্যা তৈরি করতে পারে। তাই ঠাণ্ডা পানি পান করা থেকে বিরত থাকুন।

এছাড়াও অতিরিক্ত ঠাণ্ডা পানি দাঁতের ভেগাস স্নায়ুর ওপর প্রভাব ফেলল। ভেগাস স্নায়ু আমাদের স্নায়ুতন্ত্রের অত্যন্ত গুরুত্বপূর্ণ একটি অংশ।গরমের সময়ে বা ইফতারের পরে অতিরিক্ত ঠাণ্ডা পানি পান করলে ভেগাস স্নায়ু উদ্দীপিত হয়ে ওঠে। যা আমাদের হৃদযন্ত্রের গতি অনেকটা কমিয়ে দিতে পারে।

তবে তাপমাত্রার সঙ্গে সামঞ্জস্য বজায় রেখে পানি পান করা যেতে পারে।কিন্তু  শরীরচর্চার পরে আমাদের শরীরের তাপমাত্রা স্বাভাবিকের থেকে অনেকটাই বেড়ে যায়। তাই এসময় কোন অবস্থাতেই ঠাণ্ডা পানি পান করা উচিৎ নয়। এতে শরীরে মারাত্মক ক্ষতির সম্ভাবনা থাকে। 

আপনি চাইলে ফ্রিজ থেকে কিছুক্ষণ আগে পানি বের করে রেখে স্বাভাবিক মাত্রায় এনে পান করতে পারেন।তবে কোন অবস্থাতেই সরাসরি ঠাণ্ডা পানি পান করা থেকে বিরত থাকুন।

 

 

 

ডাউনলোড করুন অনন্যা অ্যাপ