Skip to content

৮ই সেপ্টেম্বর, ২০২৪ খ্রিষ্টাব্দ | রবিবার | ২৪শে ভাদ্র, ১৪৩১ বঙ্গাব্দ

শীত মানেই পাটিসাপটা

শীত মানেই পিঠা পুলির ধুম। কম বেশি সকলের ঘরেই শীত কে ঘিরে নানান ধরনের পিঠার আয়োজন করা হয়। আর যেটা না হইলেই না সেটা হল ‘পাটিসাপটা পিঠা’

উপকরণঃ
২৫০ গ্রাম আতপ বা পোলাও তৈরির চালের গুঁড়ো,২৫০ গ্রাম খেজুর গুড়, দুই চামচ দুধের সর বা মালাই,এক লিটার দুধ,চিনি পরিমাণ মতো,জল, সামান্য তেল বা মাখন
প্রণালী:
প্রথমেই কড়াইতে দুধ ঢেলে গরম করে ঘন করে নিতে হবে। দুধ ঘন হয়ে গেলে তাতে দুধের মালাই, চালের গুঁড়ো ও চিনি দিয়ে ভালোভাবে নেড়ে দিয়ে ক্ষীর করে নামিয়ে নিয়ে ঠান্ডা করতে নিন।এবার খেজুর গুড় ও জল কড়াইতে দিয়ে রস বানিয়ে নিন। এখন আরো একটু চালের গুঁড়ো ও ঠান্ডা করা খেজুর গুড়ের রস একসাথে মিশিয়ে ভালো করে গুলে নিন।
এখন পিঠা বানানোর সময়। ননস্টিক প্যানে এক চামচ মতো তেল বা মাখন গরম করে খেজুর গুড় ও চালের গুঁড়োর তরল মিশ্রণটি দিয়ে ননস্টিক প্যানের হ্যান্ডলে ধরে খুব সাবধানে ঘুরিয়ে ঘুরিয়ে গোলাকার আকার তৈরি করে নিন। এবার এই পিঠার ঠিক মাঝবরাবর আগে থেকে তৈরি করে রাখা দুধের তৈরি ক্ষীরের পুরটি দিন।
পুর দেবার পরে পিঠাটিকে ভাঁজ করে নিন। তারপর দুই পিঠ ভালো করে ভেজে নিন। পাটিসাপটা পিঠা তৈরি। এবার ওপর দিয়ে গুড় ছড়িয়ে দিয়ে গরম গরম পরিবেশন করুন।

ডাউনলোড করুন অনন্যা অ্যাপ