Skip to content

৫ই মে, ২০২৪ খ্রিষ্টাব্দ | রবিবার | ২২শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

দীর্ঘ সময় মাস্ক পরায় ত্বকে সমস্যা? আছে সমাধানও

গত দুই বছর ধরে আমাদের নিত্যসাথি হয়ে দাঁড়িয়েছে হ্যান্ড স্যানিটাইজার এবং মাস্ক। করোনার নতুন ধরন ওমিক্রন মোকাবেলায় মাস্ক আবারও বাধ্যতামূলক। জীবিকার নানা প্রয়োজনে বাড়ি থেকে তো বেরোতেই হয়। আর এ সময় সুস্বাস্থ্যে মাস্ক কোনোভাবেই এড়ানো সম্ভব না। 

 

কিন্তু আমাদের মুখের ত্বক যেহেতু কোমল, তাই দীর্ঘ সময় মাস্ক পরে থাকায় কারো কারো ত্বকে দেখা দিতে পারে লালচে ভাব, র্যাশ, ব্রণ বা অ্যালার্জির মতো যেকোনো সমস্যা। মুখের ত্বক শরীরের তুলনায় বেশি তৈলাক্ত হওয়ায় দীর্ঘক্ষণ মাস্ক পরে থাকায় ত্বক ঘেমে এসব সমস্যা তৈরি হয়। চলুন জেনে নিই কী করে এসব সমস্যার সমাধান পাওয়া যায়: 

 

বাইরে বের হওয়ার সময় সঙ্গে রাখুন ভালো মানের টিস্যু এবং টোনার। দিনে নানা কাজের ফাঁকে মাস্ক খুলে টিস্যু দিয়ে ত্বকের ঘাম মুছে পরিষ্কার করে টোনার ব্যবহার করুন। 

 

অ্যালোভেরা টোনার এবং ময়েশ্চারাইজার ব্রণের জন্য বেশ উপকারী। ভালো মানের ক্লিনজার ব্যবহার করুন। খেয়াল রাখুন, আপনার ক্লিনজারটি সঠিক পি-এইচ সমন্বিত কিনা। সেই সাথে ব্যাগে রাখুন ড্রাই ময়েশ্চারাইজার। 

 

রাতে ঘুমাতে যাওয়ার আগে ত্বকের যত্ন নিন। মাঝেমধ্যে গোলাপজলের সঙ্গে মুলতানি মাটি মিশিয়ে প্যাক তৈরি করে ব্যবহার করতে পারেন। এটি আপনার ত্বক পরিষ্কার করে মোলায়েম এবং উজ্জ্বল করে তুলবে। সম্ভব হলে কখনো-বা বরফের একটি টুকরো নিয়ে ঠোঁটের চারপাশে লাগিয়ে নিন। এতে করে ত্বকের অতিরিক্ত তৈলাক্ত ভাব কমে যাবে।

 

প্রতিদিনের ব্যবহৃত মাস্ক অবশ্যই ধুয়ে তবেই ফের ব্যবহার করুন। যদি আপনি সার্জিক্যাল মাস্ক ব্যবহার করে থাকেন, সে-ক্ষেত্রে এক বার ব্যবহার করে ফেলে দেবেন, দ্বিতীয় বার ব্যবহার করবেন না। এ-ছাড়া, একটানা অনেকক্ষণ মাস্ক পরে না থেকে তিন ঘণ্টা পরপর ঠান্ডা পানি দিয়ে ত্বক পরিষ্কার করে ধুয়ে নেবেন। 

 

মাস্ক পরে মুখে ভারী মেকআপ না করাই ভালো। এতে ত্বক ঘেমে মেকআপের সাথে মিশে আরো ক্ষতি করতে পারে ত্বকের। তাই, চেষ্টা করবেন যতটা সম্ভব হালকা মেকআপে থাকতে।

 

 

ডাউনলোড করুন অনন্যা অ্যাপ