Skip to content

৭ই মে, ২০২৪ খ্রিষ্টাব্দ | মঙ্গলবার | ২৪শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

জনপ্রিয় কিছু খাবার টক্সিক উপাদানের আধার

আমরা বাড়ির খাবারের চেয়ে বাইরের খাবার গুলোই বেশি পছন্দ করে থাকি। অনেক সময়ই দেখা যায় বাইরে থেকে খেয়েই বাসায় ফিরি। কিন্তু বাইরের খাবার গুলো কি সত্যিই শরীরের জন্য নিরাপদ? না, নিরাপদ নয়। বাইরের খাবারে বিভিন্ন উপাদান রয়েছে যা শরীরে গিয়ে জীবকোষের নানান ক্ষতি করে। এমনই একটি উপাদান হলো টক্সিক। টক্সিক হলো এক প্রকার বিষাক্ত পদার্থ যা জীব বা জীবকোষের অভ্যন্তরে উৎপন্ন হয়। আমরা প্রতি দিন এমন কিছু খাবার খাই বা খেতে পছন্দ করি যা আমাদের শরীরে টক্সিক এর আধার হিসেবে কাজ করে। এসব খাবার গুলো হলোঃ

 

 

ম্যাক অ্যান্ড চীজ ফ্ল্যাটব্রেডস অ্যান্ড ওয়ার্পস সফট ড্রিংকস ডায়েট চিপস

অনেকেই এই সুস্বাদু খাবারটি মজা করে খেয়ে থাকেন। ম্যাক অ্যান্ড চীজ সত্যিই অনেক জনপ্রিয়। কিন্তু এই ম্যাক অ্যান্ড চীজে রয়েছে নানা ধরণের অ্যালার্জিক উপাদান যা দেহের জন্য বেশ ক্ষতিকর। এছাড়াও আর্টিফিশিয়াল ফুড কালার খুবই টক্সিক।

 

ফ্ল্যাটব্রেডস অ্যান্ড ওয়ার্পস

শর্মা বা পিৎজার জন্য ব্যবহৃত ফ্ল্যাট ব্রেড বা পিটা ব্রেড স্বাস্থ্যের জন্য বেশ ক্ষতিকর। ফ্যাক্টরিতে উৎপাদনের সময়ে এই রুটিগুলো তৈরিতে ব্যবহার করা হয় পটাশিয়াম ব্রোমেট। আর এই পটাশিয়াম ব্রোমেট কিডনি ও নার্ভের জন্য মারাত্মক ক্ষতিকর একটি টক্সিক উপাদান। 

 

সফট ড্রিংকস

তৃষ্ণা  পেলে সফট ড্রিংকস পান করার অভ্যাস রয়েছে অনেকেরই। কিন্তু এতে রয়েছে হাইডোজেনেট কার্বন এবং আর্টিফিশিয়াল ফুড কালার যা অনেক ক্ষতিকর। গবেষকগণ বলেন ক্যান্সারের মতো মারাত্মক রোগও হতে পারে এই ধরণের কার্বোনেটেড ড্রিংকসের কারণে।

 

ডায়েট চিপস

ফ্যাট ফ্রি বলে অনেকেই ডায়েট চিপস খেতে পছন্দ করেন। কিন্তু এই ডায়েট চিপসের রয়েছে আরও মারাত্মক পার্শ্বপ্রতিক্রিয়া। ডায়েট চিপসে ব্যবহৃত অলেন নামক উপাদান ইঁদুরের উপর প্রয়োগ করার ফলে ক্ষুধার মাত্রা বৃদ্ধি পেটে থাকে। এটি মানুষের ক্ষেত্রেও প্রযোজ্য, যার ফলে নানা ক্ষতিকর প্রভাব দেখা দেয় দেহে।

 

টক্সিক শরীরের জন্য ক্ষতিকর। এ কারণে বাইরের খাবার বিশেষ করে উপরোক্ত ফাস্টফুড খাওয়া থেকে নিজেরাও বিরত থাকবো এবং অন্যজনকেও বিরত থাকতে বলবো।

 

 

ডাউনলোড করুন অনন্যা অ্যাপ