Skip to content

৪ঠা মে, ২০২৪ খ্রিষ্টাব্দ | শনিবার | ২১শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

অতিরিক্ত গরুর মাংস খেলে হবে ক্যান্সার

কিছু দিন আগেই ঈদ গিয়েছে। তাই সবার ঘরে ঘরেই এখন মাংসের বাহারি খাবার-দাবার।কেননা সবাই গুরুর মাংস খেতে অনেক বেশি পছন্দ করেন। কিন্তু মাংস অতিরিক্ত খাওয়ার ফলে আপনার শরীরের ক্ষতি ও হতে পারে। তাই যে কোন খাবারই হোক না কেন। খেতে হবে অল্প করে পরিমাণ মত। 

 

পরিমাণের তুলনায় গরুর মাংস বেশি খেলে শরীরের বিভিন্ন ক্ষতি সাধন হতে পারে। এমনকি হতে পারে মরণব্যধি ক্যান্সারও। কেননা এই গরুর মাংসে আছে অধিক পরিমাণের সোডিয়াম। যা কি না শরীরের রক্ত চাপ বাড়িয়ে দেয়। ফলে সেই উচ্চ রক্তচাপ থেকে স্ট্রোক, কিডনির জটিলতা এমনকি হতে পারে হৃদরোগও।

গরুর মাংসে থাকে কোলেস্টেরল অধিক পরিমাণ। যেটি হৃদয়ে বা হার্টের শিরায় রক্ত জমাট বেধে যায়। যার ফলে হার্টে ঠিক মতো রক্ত চলাচলে বাধা হয় বা করতে পারে না এবং অক্সিজেন এর অভাবের কারণে হৃদরোগ ও হার্ট অ্যাটাক হতে পারে। এছাড়া অতিরিক্ত মাংস খাওয়ার কারণে মোটা হয়ে যাওয়া ডায়াবেটিস হওয়া, কোষ্ঠকাঠিন্য হওয়া সহ ত্বকের সমস্যা ও হতে পারে। তাই খেতে হবে পরিমাণে কম।

সেক্ষেত্রে ৮৫ গ্রাম মাংস খেতে হবে সাথে থাকতে হবে বেশি পরিমাণের সবজি ও সালাদ। লাল মাংস পরিমাণে ফাইবার বা আঁশ কম থাকে বিধায় দ্রুত হজম হয় না। তাই সাথে রাখতে হবে বাহারি রঙের সবজির সাথে সালাদ ও। আর বেশি বেশি পান করতে হবে। কেননা বেশি পরিমাণে পানি পান করলে এটি পরিপাকে সাহায্য করে।

মাংস আমরা সবাই পছন্দ করলে ও সেটা খেতে হবে পরিমাণ অনুযায়ী কম। তাহলে শরীর যেমন সুস্থ থাকবে তেমন রোগ-বালাই ও কম বাসা বাধবে। তাই গরুর মাংস খেতে হবে বুঝে শুনে পরিমাণমত।

 

 

ডাউনলোড করুন অনন্যা অ্যাপ