Skip to content

৯ই মে, ২০২৪ খ্রিষ্টাব্দ | বৃহস্পতিবার | ২৬শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

গরমে ঘামাচি থেকে মুক্তির ঘরোয়া উপায়

তীব্র গরমে অনেকেই ঘামাচি সমস্যায় ভুগেন। শরীরের বিভিন্ন স্থানে উঠে ঘামাচি। অতিরিক্ত চুলকানোর কারণে শরীরের নানা জায়গায় লালচে হয়ে যায়। তবে ঘরোয়া কিছু উপায়ে এই ঘামাচির অসহ্য যন্ত্রণা থেকে সহজেই মুক্তি মিলতে পারে। চলুন তবে জেনে নেই উপায়গুলো –

ঘামাচি যন্ত্রণায় এলোভেরা জেল বেশ উপকারী। শরীরের যে স্থানটি ঘামাচি আক্রান্ত সে স্থানে নিয়মিত কয়েকদিন এলোভেরা জেল লাগালে ঘামাচি ভালো হয়ে যায়। বরফও ঘামাচি কমাতে সাহায্য করে। তাই ঘামাচি স্থানে বরফ দিলেও উপকার পাওয়া যায়। 

ঘামাচি সমস্যায় কাঁচা আলুর পেস্ট দারুণ কার্যকর। কাঁচা আলু দিয়ে পেস্ট তৈরি করে শরীরের আক্রান্ত স্থানে লাগালে সহজেই ঘামাচি থেকে রক্ষা পাওয়া যাবে। এছাড়াও তরমুজের সাদা অংশ ঘামাচিতে লাগালে বেশ ভালো ফল পাওয়া যায়।

ঘামাচি রোধে ফিটকিরি গুরুত্বপূর্ণ। পরিষ্কার পানিতে ফিটকিরি মিশিয়ে গোসল করলে ঘামাচি অনেক কমে যায়। আর নিয়মিত ব্যবহারে ঘামাচি থেকে মুক্তি পাওয়া সম্ভব হয়। এছাড়াও লেবুর রসে থাকা শক্তিশালী অ্যান্টি-ব্যাকটেরিয়াল উপাদান, যা ঘামাচি দূর করতে সাহায্য করে। তাই নিয়মিত লেবু পানি পান করতে পারেন।

নিমপাতা বা মুলতানি মাটির পেস্টও ঘামাচি রোধে কার্যকর। নিমপাতা আক্রান্ত স্থানে লাগিয়ে শুকিয়ে যাওয়া পর্যন্ত অপেক্ষা করুন।পরে ধুয়ে ফেলুন। নিয়মিত ব্যবহারে ভালো ফলাফল পাবেন।

 

 

ডাউনলোড করুন অনন্যা অ্যাপ