Skip to content

২রা মে, ২০২৪ খ্রিষ্টাব্দ | বৃহস্পতিবার | ১৯শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

করোনা আক্রান্ত মোটা ব্যক্তিদের কি ঝুঁকি বেশি?

করোনা ভাইরাস থমকে দিয়েছে গোটা বিশ্বকে। দ্বিতীয় ঢেউ কাটতে না কাটতেই শঙ্কা দেখা দিয়েছে তৃতীয় ঢেউয়ের। দীর্ঘ থেকে দীর্ঘতর হচ্ছে মৃত্যু মিছিল। আচ্ছা প্রাণঘাতী এই ভাইরাস কি জাত, ধর্ম, লিঙ্গ ভেদে আঘাত করে? না করে না। তবে আক্রান্ত হাবার পর মুখ্য হতে পারে শরীরের ওজন। 

 

যাদের ওজন বেশি তারা করোনা ভাইরাসে সংক্রমিত হওয়ার পর গুরুতর অসুস্থতার ঝুঁকিতে থাকে।এমনকি হাসপাতালের নিবিড় পরিচর্যা কেন্দ্রে (আইসিইউ) ভর্তির ঝুঁকিও বেশি থাকে এমনটাই বলা হয়েছে ব্রিটিশ চিকিৎসা সাময়িকী ‘দ্য ল্যানসেট ডায়াবেটিস অ্যান্ড এন্ড্রোক্রাইনোলজি’ জার্নালে প্রকাশিত এক গবেষণায়। গবেষণাটি পরিচালনা করেন অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়ের একদল গবেষক।

 

প্রতিবেদনে বলা হয়, শরীরের উচ্চতা অনুসারে ওজন সূচকে যাদের ওজন প্রতি বর্গমিটারে ২৩ কেজির বেশি তারা আক্রান্ত হবার পর ৫ শতাংশ হাসপাতালে ও ১০ শতাংশের বেশি আইসিইউ প্রয়োজন হয়।অতিরিক্ত মোটা ২০ থেকে ৩৯ বছর বয়সী ব্যক্তিরা অধিক পরিমাণ ঝুঁকিতে আছেন।

 

গবেষণাটি ২০২০ সালের ২৪ জানুয়ারি থেকে ৩০ এপ্রিল পর্যন্ত আক্রান্ত ব্যক্তিদের তথ্যের ওপর করা হয়। যা যুক্তরাজ্যে বসবাসরত ৬৯ লাখের বেশি মানুষের ওপর এই গবেষণা পরিচালিত হয়েছে। এতে অন্তর্ভুক্ত করা হয়েছে হাসপাতালে ভর্তি অথবা মারা গেছেন এমন ২০ হাজারের বেশি করোনা রোগীর তথ্যকে।

 

 

 

ডাউনলোড করুন অনন্যা অ্যাপ