Skip to content

২৯শে সেপ্টেম্বর, ২০২২ খ্রিষ্টাব্দ | বৃহস্পতিবার | ১৪ই আশ্বিন, ১৪২৯ বঙ্গাব্দ

সন্তানদের বই পড়ার অভ্যাস গড়ে তুলুন

বই মানুষের সর্বকালের শ্রেষ্ঠ বন্ধু। বই পড়ার অভ্যাসের মাধ্যমে মেধায়, মননে ও সৃজনশীলতায় আমাদের প্রজন্ম গড়ে উঠবে পরিশীলিত ও মানবীয় গুণে। নতুন প্রজন্মকে এই অসাধারণ কল্পনাশক্তির বীজ তুলে দিতে হবে তার পাঠের অভ্যাস গড়ে তোলার মাধ্যমে। 

বর্তমানে সবকিছু ডিজিটাল হওয়ায় শিশুরা বই এর চেয়ে স্মার্টফোন, ট্যাবলেট, ল্যাপটপের দিকেই বেশি ঝুঁকছে। এতে হারিয়ে যাচ্ছে বই পড়ার অভ্যাস। এছাড়া ভিডিও গেম এর দিকেও বেশ ঝুঁকছে শিশুরা। তাই শিশুদের বই পড়ার অভ্যাস করার জন্য অভিভাবকদের বেশ কিছু দিকে নজর দিতে হবে। 

 

 

– শিশুরা অনুকরণ প্রিয় হয়। বিশেষ করে বাবা-মাকে তারা যা করতে দেখে সেটাই তারা বেশি করে। তাই আগে আপনি নিজে বই পড়া শুরু করুন। তাহলে আপনার সন্তানও উৎসাহিত হবে।

– যেকোনো দিবসে শিশুকে বই উপহার করুন। 

– শিশুদের বইয়ের প্রতি আগ্রহী করে তুলতে তাকে বই পড়ে শোনাতে পারেন। তার সঙ্গে বসে একসঙ্গে কোনও বই পড়ুন। কোনও বই নিয়ে তার সঙ্গে আলোচনা করুন। তাকে একটা বই পড়তে দিন। পড়া হয়ে গেলে গল্পের ছলে তাকে সেই বই নিয়ে প্রশ্ন করুন। এভাবে ধীরে ধীরে তার মধ্যে বই পড়ার উত্সাহ বাড়বে।

– প্রতিদিন কোনও একটা কাজ নিয়ম করে করলে সেটা অভ্যাসে পরিণত হয়। দিনে অন্তত ৩০ মিনিট সময় বের করুন সন্তানের সঙ্গে একসঙ্গে বই পড়ার জন্য। এই সময়টা যাতে তার জন্য চাপ না হয়, সেদিকে খেয়াল রাখুন।

– আপনার সন্তান যে বই পড়তে পারবে সেই বই-ই ওকে পড়তে দিন। তার ক্ষমতার বাইরে কোনও কঠিন বই দিলে সে আগ্রহ হারিয়ে ফেলতে পারে।

– ঘরে যেন বই পড়ার উপযুক্ত পরিবেশ থাকে, সেদিকে খেয়াল রাখুন।

– ছোট শিশুদের জন্য ছবির বই খুবই ভালো। শুধু অক্ষর দেখলে শিশুরা আগ্রহ হারিয়ে ফেলতে পারে। বই পড়ার প্রতি আগ্রহ তৈরি করতে প্রথমে তাদের নানা রঙের ছবি আছে, এরকম বই কিনে দিন। এগুলো ওরা সহজে পড়তেও পারবে।

– প্রতিমাসে অন্তত একদিন সন্তানসহ বইয়ের দোকানে যান এবং তাকে পছন্দমতো বই কেনার সুযোগ দিন।