Skip to content

১লা অক্টোবর, ২০২২ খ্রিষ্টাব্দ | শনিবার | ১৬ই আশ্বিন, ১৪২৯ বঙ্গাব্দ

সেপ্টেম্বরেই আসছে করোনার প্রতিষেধক!

এ বছরের সেপ্টেম্বরের মধ্যেই তৈরি হয়ে যাবে করোনা ভাইরাসের প্রতিষেধক। এমনটি জানিয়েছেন করোনার প্রতিষেধক তৈরি কাজে নিযুক্ত যুক্তরাজ্যের এক বিজ্ঞানী।

যুক্তরাজ্যের অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়ের প্রতিষেধক বিশেষজ্ঞ সারাহ গিলবার্ট নামের ওই বিজ্ঞানী শনিবার সংবাদমাধ্যম টাইমসকে জানান, আমি ৮০ শতাংশ নিশ্চিত যে এই প্রতিষেধক কাজ করবে এবং সেপ্টেম্বরের মধ্যেই তৈরি হয়ে যাবে।

বিশ্বের বিভিন্ন দেশের বিশেষজ্ঞদের দাবি করেছেন, করোনার প্রতিষেধক তৈরি হতে এক থেকে দেড় বছর লাগতে পারে। এ নিয়ে সারাহ গিলবার্ট আরো বলেন, আমরা প্রতিনিয়তই নতুন তথ্য পাচ্ছি এবং সেগুলোকে বিশ্লেষণ করে দেখছি। তবে কয়েক মিলিয়ন প্রতিষেধক তৈরি করতে আমাদের সেপ্টেম্বরের পর আরো কয়েকমাস লাগবে। তবে সবকিছু ঠিক মতো চললে আমরা সেপ্টেম্বরেই প্রতিষেধক নিয়ে আসতে পারবো।

 

এছাড়াও বিবিসি রেডিওতে এক অনুষ্ঠানে করোনা ভাইরাসে টীকার বিষয়ে জানিয়েছেন বিশেষজ্ঞ প্রফেসর সারাহ গিলবার্ট। এর আগেও তিনি একই আশ্বাস দিয়েছিলেন। এ বছরই টিকা আসবে উল্লেখ করে তিনি বলেনি, খুব শিগগিরই তারা ক্লিনিক্যাল পরীক্ষা শুরু করবেন এই টিকার। তার পরই উত্পাদন প্রক্রিয়া দ্রুততর করতে হবে।

 

জনস হপকিন্স বিশ্ববিদ্যালয়ের তথ্যমতে, গতবছর ডিসেম্বরে চীনের হুবেই প্রদেশ থেকে উৎপত্তি হয়ে বিশ্বজুড়ে প্রায় ১৯ লাখের বেশি মানুষ করোনায় আক্রান্ত হয়েছে। মৃত্যু বরণ করেছে ১ লাখ ১৮ হাজারের বেশি মানুষ। আর সুস্থ হয়েছে প্রায় সাড়ে চার লাখ মানুষ।