Skip to content

২১শে ফেব্রুয়ারী, ২০২৪ খ্রিষ্টাব্দ | বুধবার | ৮ই ফাল্গুন, ১৪৩০ বঙ্গাব্দ

এই চার খাবারের পর পানি খেতে মানা

পানি আমাদের শরীরের জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ। পানি পান আমাদের শরীর কে রাখে সুস্থ এবং সবল।সেই সাথে দেহের রোগ প্রতিরোধ ক্ষমতা ও বাড়ায়। তাই প্রতিদিন আমাদের কমপক্ষে ৮-১০ গ্লাস পানি পান করা উচিত। পানি পানে মুক্তি মিলে বিভিন্ন রোগ থেকে।যেমন,পেটে কোনো সমস্যা থাকলে, নিয়মিত পানি পানে সেটি কমে যাবে। আবার যাদের চুল বা ত্বকের সমস্যা রয়েছে, তারা যদি প্রতিদিন অত্যন্ত ৮-১০ গ্লাস পানি পান করেন তাহলে মিলবে এ থেকে মুক্তি। 

 

কিছু খাওয়ার পর পরই আমরা সাধারণত পানি পান করে থাকি। এক্ষেত্রে এমন কিছু খাবার রয়েছে যা খাওয়ার পর পানি পান করলে হতে পারে মারাত্মক কোনো সমস্যা,তা কি আপনি জানেন? তাহলে চলুন জেনে নেই, এমন কোন কোন খাবার রয়েছে যা খাওয়ার পর পানি পান করলে হতে পারে কোনো বড়ধরনের সমস্যা। 

 

চা বা কফি

চা বা কফি সবাই পান করেন।কারো কারো তো সকালে ঘুম ভাংগে এক কাপ গরম গরম চা বা কফি দিয়ে। কেউ চা বা কফি বেশি পান করে আবার কেউ বা কম।এক্ষেত্রে অনেকেই চা বা কফি পান করেই পানি পান করে ফেলে। পানি যেহেতু ঠান্ডা থাকে, তাই গরম খাওয়ার পর ঠান্ডা খেলে হতে পারে গলায় সমস্যা। যেমন,গলায় ব্যথা, কাশি সমস্যা ইত্যাদি। তাই গরম চা বা কফি পান করার পর পানি পান করা থেকে বিরত থাকুন।

 

ছোলা 

ছোলা খাওয়ার পর হজম করতে সময় নেয়। তাই ছোলা খাওয়ার ১০-১৫ মিনিট পর পানি পান করুন। তাহলে ছোলা সহজেই হজম হয়ে যাবে।

আইসক্রিম 

অনেকেই আছে যারা আইসক্রিম খাওয়ার পর পরই পানি পান করে। যাতে মিষ্টি ভাব টা চলে যায়। কিন্তু আপনি যদি আইসক্রিম খাওয়ার পর পর পানি পান করেন তাহলে দেখবেন, আপনার দাঁতে শিরশির করছে।এতে করে দাঁত কিছুটা শক্তি হারিয়ে ফেলে বলে মনে হবে।এছাড়াও হতে পারে গলা ব্যথা,বা গলা বসে যাওয়া সহ নানা রকম সমস্যা। 

ফল

এই বিষয়টি সম্পর্কে আমরা সবাই হয়তো জানি যদ,ফল খাওয়ার পর পানি পান করা একদমই উচিত নয়।কেননা ফলের মধ্যে এমনই পরিমাণে পানি থাকে। আবার অনেকে টক জাতীয় ফল খাওয়ার পর ও পান করেন পানি।আর টক জাতীয় ফলে থাকে সাইট্রিক অ্যাসিড। ফলে ফল খাওয়ার পর পানি পান করলে হতে পারে হজমে গরমিল।  তাই ফল খাওয়ার কমপক্ষে ২০-২৫ মিনিট পর পানি পান করুন

চেষ্টা করুন নিয়মিত প্রতিদিন ৮-১০ গ্লাস পানি পান করার। এতে করে ডাক্তারের কাছে যাওয়ার পরিমাণ ৮০% কমে যাবে।

 

 

ডাউনলোড করুন অনন্যা অ্যাপ