Skip to content

৮ই মে, ২০২৪ খ্রিষ্টাব্দ | বুধবার | ২৫শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

দুইবারে জন্ম নেয়া এক শিশু!   

একটি নির্দিষ্ট সময় গর্ভধারণের পর সন্তান প্রসব করেন মা। এটিই স্বাভাবিক প্রক্রিয়া।  কিন্তু যুক্তরাষ্ট্রের টেক্সাসে  দুইবারে জন্ম নিয়ে রেকর্ড সৃষ্টি করেছেন এক কন্যা শিশু।   

প্রেগেনেন্সির ১৬ তম সপ্তাহে  মার্গারেট বয়েমার নামের এক গর্ভবতী ভদ্রমহিলা জানতে পারেন তার অনাগত সন্তানের স্পাইন টিউমার হয়েছে।  যার কারণে গর্ভাবস্থায় ঝুঁকিতে রয়েছে শিশুটির জীবন। কিন্তু অন্যদিকে আরেক বিপত্তি। গর্ভাবস্থায় রেখে কিছুতেই অপারেশন করে স্পাইন টিউমার সরানো সম্ভব নয়। তবে উপায়? 

এতো উন্নত প্রযুক্তির বিশ্বে বসবাস করেও কোন উপায় বের হবে না তা তো হয় না। উপায়ও বের হল। শুরু হল চিকিৎসা।   এরপর গঠন হয় ডাক্তারদের বিশেষ টিম।  সিদ্ধান্ত নেয়া হয় সার্জারি করার। এরপর গর্ভাবস্থার ২৩-তম সপ্তাহে প্রথমবার শিশুটিকে মাতৃগর্ভ থেকে বের করে আনা হয়। তখন শিশু ভ্রূণটির ওজন ছিল মাত্র  0.53 কেজি।

অপারেশন করার সময় টিউমার এবং অনাগত শিশুর প্রায় একই আকার ছিল। মাতৃগর্ভ বের করে এনে ২০ মিনিট সময় নিয়ে  অস্ত্রোপচার করা হয়। ২০ মিনিটের অস্ত্রোপচারের পর শরীর থেকে টিউমারটি আলাদা করা হয়।  সফল অস্ত্রোপচারের পর পুনরায় শিশু ভ্রূণটিকে মায়ের গর্ভে প্রতিস্থাপন করা হয়।  এর পরবর্তীতে ১২ সপ্তাহ পর শিশুটি  স্বাভাবিক ভাবে জন্মগ্রহণ করে।

 

 

ডাউনলোড করুন অনন্যা অ্যাপ