Skip to content

২রা মে, ২০২৪ খ্রিষ্টাব্দ | বৃহস্পতিবার | ১৯শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

মানবতার বসন্ত জেগে থাকুক সারাটা বছর

এই জগতের সৃষ্টির মূলে রয়েছে প্রেম। অনেকের মতে, সর্বনাশের মূলেও রয়েছে ঐ প্রেম। রবীন্দ্রনাথ যেমন সর্বনাশ দেখেছিলেন প্রেমিকার চোখে- ‘প্রহর শেষের আলোয় রাঙা সেদিন চৈত্রমাস/তোমার চোখে দেখেছিলাম আমার সর্বনাশ।’ আবার রবীন্দ্রনাথই প্রেমের শক্তিতে বিস্ময় প্রকাশ করে বলেছেন, ‘ভেবে দেখুন, প্রেমের সৈন্য নেই, সামন্ত নেই, অথচ প্রেম বিশ্ববিজয়ী। সে আপন জীবন্ত…’।

কিংবদন্তি গায়ক কিশোর কুমার আবার গেয়েছেন, প্রেম বড় মধুর, কভু কাছে কভু সুদূর।’ কিন্তু প্রেম যদি ‘সুদূর’ হয়, তখনও কি তা ‘মধুর’ থাকে? শরৎচন্দ্র এ-জন্যই তাঁর শ্রীকান্ত উপন্যাসে বলেছেন,‘বড় প্রেম শুধু কাছেই টানে না, ইহা দূরেও ঠেলিয়া ফেলে।’ জন ডেনভারের সেই গানটিও আমরা স্মরণ করতে পারি, ‘ক্যারি মি লাইক আ ফায়ার ইন ইয়োর হার্ট’। অর্থাৎ নিশুতি রাতে যখন একলা হাঁটবে, তখন যদি আলোর দরকার হয়, তখন আমাকে তোমার হৃদয়ে আলোর মতো বহন করো। 

মানবতার বসন্ত জেগে থাকুক  সারাটা বছর
স্বাস্থ্যই যেমন সকল সুখের মূল, তেমনি স্বাস্থ্যের মূলে রয়েছে প্রেম। আর প্রেম নিয়ন্ত্রণ করে আমাদের মস্তিষ্ক থেকে নিঃসৃত হরমোন। নারী আর পুরুষের মস্তিষ্ক এক নয়, এ কথা বিজ্ঞানীরা অনেক আগেই বলেছেন। হরমোন নারীর মস্তিষ্ককে প্রভাবিত করতে পারে খুব গভীরভাবে। প্রতিটি হরমোন এঁকে দিচ্ছে নারীর শৈশব, বয়ঃসন্ধিকাল, প্রেমপূর্ণ তারুণ্য, মাতৃত্বকাল-মেনোপজের সময়টুকুও। নতুন চিন্তা, আবেগ আর আগ্রহের জন্য যেসব সংযোগ কাজ করছে, তাদেরকে উদ্দীপ্ত করছে এই হরমোনগুলো। আর তার মাধ্যমেই চালিত হচ্ছে মানুষসহ প্রতিটি জীব। অন্যদিকে বলা যায়, ‘প্রেম’ বিষয়টি কেবল নারী-পুরুষের মধ্যে সীমাবদ্ধ নয়, এটা জগতের চালিকাশক্তিরও প্রেম। যে-কোনো ডেডিকেশনকেই সে-কারণে আমরা প্রেম বলতে পারি। সেটা যেমন অন্যের প্রতি, তেমনি বন্ধু-স্বজন-প্রতিবেশী এবং কাজের প্রতিও। এই কারণে যে-কোনো সম্পর্কের মধ্যে ‘প্রেম’ই হয়ে ওঠে নিউক্লিয়াস। তাকে ঘিরেই গড়ে ওঠে সবকিছু। প্রাণিজগতেও তাই।

যেমন- পূর্ণবয়স্ক একটি মুরগি সাধারণভাবে কোনো বেজি, বেড়াল কিংবা চিলকে দেখলে দৌড়ে পালাবে। কিন্তু সেই মুরগিটি যখন মা হবে, তখন বাচ্চাদের প্রতি সুতীব্র ভালোবাসায় ঐ খাদকদের আক্রমণকে রুখে দেবে সর্বশক্তি দিয়ে। এই শক্তি সেই প্রেম থেকেই উৎসারিত, যার কাছে প্রাণও তুচ্ছ হয়ে যায়। এই কারণে বলা হয়ে থাকে- প্রেমের অন্তরালেই লুকিয়ে আছে বিশ্বস্রষ্টা। প্রেম সে-কারণে অহিংসারই আরেক নাম। এই অহিংসাই হলো মানবতার প্রতিরূপ। 
বসন্ত এসে গেছে। বসন্তেই প্রেম ডালপালা মেলে জেগে ওঠে। অশান্ত এই বিশ্বে প্রয়োজন মানবতার বসন্ত। মানবতার এই বসন্ত জেগে থাকুক সারাটা বছর। সবার মঙ্গল হোক।

ডাউনলোড করুন অনন্যা অ্যাপ