Skip to content

৮ই সেপ্টেম্বর, ২০২৪ খ্রিষ্টাব্দ | রবিবার | ২৪শে ভাদ্র, ১৪৩১ বঙ্গাব্দ

বছরজুড়ে আলোচিত যে পোশাকগুলো

প্রতিবছরই ফ্যাশনে নানান পরিবর্তন আসে ফ্যাশনের নতুন সংযোজন ডিজাইন নকশা  বৈচিত্র্য তৈরি হয়। কিছু জিনিস থাকে যেগুলো যুগের পর যুগ পুরনো হয় না নতুনও হয় না একই রকম থাকে। এছাড়াও কিছু জিনিস নতুন হিসেবে যুক্ত হয় এই বছরের পুরনো এবং নতুন মিলিয়ে যে-যেই পোশাকগুলো আলোচিত ছিল তার মধ্যে উল্লেখযোগ্য পোষাগুলো নিয়ে বলা হলো

প্রথমেই শাড়ি
শাড়ি ফ্যাশন জগতের সবচেয়ে পরিচিত ও জনপ্রিয় একটি পোশাক। শাড়ির মধ্যে এই বছরের জনপ্রিয় শাড়িগুলো হচ্ছে  অর্গান্জা, কাঞ্চিপুরাম, জামদানি,মনিপুরী,সুতি, তাঁত, হাফসিল্ক প্রভৃতি । প্রত্যেকটা অনুষ্ঠানে অনুষ্ঠানের ধরন এবং রং বুঝে এই বছরের নানান ধরনের শাড়ি ছিল আলোচনার শেষে যেমন বিজয় দিবসকে কেন্দ্র করে দেশীয় টিমে কাজ করা পূজাকে কেন্দ্র করে নানান ধরনের ধর্মীয় এবং দেবীর থেমে কাজ করা ঈদকে কেন্দ্র করে  বেশ জমকালো নকশায় তৈরি করা শাড়ি পহেলা বৈশাখ কে কেন্দ্র করে লাল সাদা রংয়ের নানান রক্ষার শাড়ি সবই ছিল নজরকাড়া।
কো – আর্ড
এই বছরের জনপ্রিয় আলোচিত ও চাহিদার শীর্ষে যে পোশাক ছিল তার নাম কো – আর্ড। অনলাইন ফ্যাশন হাউস থেকে শুরু করে প্রত্যেকটা অফলাইন ফ্যাশন হাউস সকলেই এই পোশাকটি নিয়ে কাজ করেছে। পোশাকটির ধরন অনুযায়ী জামা এবং সালোয়ার দুটোই এক রঙের কিংবা এক প্রিন্টের কিংবা এক ধাঁচের নকশাড়ি থাকবে এই ডিজাইনটি এই পোশাকের ছিল মূল আকর্ষণ। এই বছরের জনপ্রিয়তার শীর্ষে সেই ছিল কো – আর্ড।

সালোয়ার কামিজ
এই পোশাক নিয়ে নতুন করে বলার কিছু নেই যুগের পর যুগ পছন্দ পরিচিতি এবং নিত্য ব্যবহারে পোশাক হিসেবে শীর্ষে আছে সালোয়ার কামিজ। তবে এই বছরের যেই সালোয়ার কামিজ গুলো সবচেয়ে জনপ্রিয়তা পেয়েছে তার মধ্যে উল্লেখযোগ্য হচ্ছে পাকিস্তানি এবং ইন্ডিয়ান সালোয়ার কামিজ গুলো। মূলত কোন বিয়ে বাড়ির অনুষ্ঠান কিংবা ইট কিংবা পুজোতে এই ধরনের গর্জিয়াস সালোয়ার কামিজ গুলো বেশি প্রাধান্য পেয়েছে। এছাড়াও দেশীয় সালোয়ার কামিজের কথা যদি বলা হয়। যেমন নানান ধরনের দেশে ঐতিহ্য নিয়ে যারা কাজ করছে, কিংবা নানান ধরনের জীবন্ত ইতিহাস নিয়ে যারা কাজ করছে সে ধরনের কামিজ গুলোও মানুষের পছন্দের তালিকায় অন্যতম।

টপস বা ফ্রক
টপ্স বাই ফ্রক ক্যাজুয়াল ওয়ারয়ের ক্ষেত্রে নারীদের খুবই পছন্দের। এই বছরে টপসের ধরনের যেই পরিবর্তনটা এসেছে তা হলো টপস এবং প্যান্ট একই কাপড় কিংবা একই নকশা তৈরি এবং টপসের মধ্যে এক ধরনের ব্লেজার কিংবা শার্ট প্যাটার্ন ব্যবহার করা হয়েছে। এছাড়াও শার্ট টপস, নাইরা টপস, মিনি টপস নানান ধরনের টপস ফ্যাশনে জনপ্রিয় ছিল।ফ্রক বা গাউন যা পড়লে প্রতিটা নারীকে পুতুলের মতোই সুন্দর লাগে। জন্মদিন থেকে ব্রাইডাল শাওয়ার নানান অনুষ্ঠানে ভিন্ন নকশার গাউন দেখা যায় এই বছর।
স্কার্ট
শাপলা বিলে গিয়ে ছবি তুলার জন্য হলেও এই বছর এই পোশাকটি জনপ্রিয়তা পেয়েছে। আসলে পোশাকটি সবসময়ের জন্যই খুব জনপ্রিয়। এছাড়াও পোশাকটি যুগের পর যুগ ধরে পড়তে দেখা যাচ্ছে নারীদের। তবে এই বছর এ পোশাকটি একটু বেশি জনপ্রিয় হয়েছে কারণ এই পোশাকটি পড়ে নারীরা বিভিন্ন জায়গায় ঘুরতে যেতে পছন্দ করছে। কখনো বা শাপলা মিলে যেতে পছন্দ করছে, কখনো বা তাজমহলে ঘুরার জন্য হলেও এই পোশাকটি এবার জনপ্রিয়তার শীর্ষে।

কুর্তি
বেশ কয়েক বছর ধরে এবং আগামী কয়েক বছরের পরেও এই পোশাকটি নারীদের পছন্দের তালিকায় থাকবেই থাকবে এই পোশাকটি এত পছন্দ করার কারণ হচ্ছে পোশাকটি পড়ে আরাম এবং স্বাচ্ছন্দ্য দুটোই পাওয়া যায়।ফ্যাশনের সবার আগে যে বিষয়টি মাথায় রাখতে হবে তা হল পোশাকটি পরে আমি কতটা আরাম অনুভব করছি।  গ্রীষ্ম কিংবা বর্ষা, শরৎ কিংবা হেমন্ত, শীত কিংবা বসন্ত কুর্তিই শ্রেষ্ঠ।
এ বছরের এই পোশাকগুলো ছিল সবচেয়ে জনপ্রিয় এবং চাহিদার শীর্ষে।

ছবি: শরদিন্দু ও স্বপ্নযাত্রা 

ডাউনলোড করুন অনন্যা অ্যাপ