Skip to content

৫ই মে, ২০২৪ খ্রিষ্টাব্দ | রবিবার | ২২শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

‘অনন্যা শীর্ষদশ’-এর ইতিহাস

বাংলাদেশের অন্যতম নারী বিষয়ক ম্যাগাজিন অনন্যা ম্যাগাজিন। এটি ১৯৮৮ সাল থেকে নিয়মিত প্রকাশিত হচ্ছে। পাক্ষিক এই ম্যাগাজিনটি নারীর কণ্ঠস্বর হিসেবে কাজ করে যাচ্ছেন। ‘অনন্যা নারীর কথা বলে’ ট্যাগলাইন নিয়ে এগিয়ে যাচ্ছে এই ম্যাগাজিন। পাক্ষিক অনন্যা বিভিন্ন বিষয়ে সফল নারীদের সম্মাননা দিয়ে থাকে।

‘অনন্যা শীর্ষ দশ পুরস্কার’ এর আয়োজনের মাধ্যমে প্রতি বছর বাংলাদেশের নারীদের ম্যাগাজিনটি কৃষি, শিল্প, বাণিজ্য, অর্থনীতি, অভিনয়, সংগীত, ক্রীড়া, শিক্ষা, মুক্তিযুদ্ধ, সমাজকল্যাণ ও উন্নয়ন-আইন-আইন, মানবাধিকার, উদ্যোক্তা, রাজনীতি ও সাংবাদিকতাসহ বিভিন্ন ক্ষেত্রে বিশেষ অবদান রাখার স্বীকৃতি হিসেবে এই সম্মাননা প্রদান করে থাকে। এই ম্যাগাজিনটি ১৯৯৩ সাল থেকে বাংলাদেশের নারীদেরকে তাদের অসামান্য অবদানের জন্য বার্ষিক ভাবে অনন্যা শীর্ষ দশ পুরস্কার দিয়ে আসছে।

অনন্যা শীর্ষ দশ প্রদানের কারণ ও উদ্দেশ্য নিয়ে পাক্ষিক অনন্যা ও দৈনিক ইত্তেফাকের সম্পাদক তাসমিমা হোসেন বলেন, ঘটনাটি বেয় নাটকীয়ই ছিলো বলা যায়। ১৯৯৩ সালে যখন মৌলবাদীরা তসলিমা নাসরিনের মাথার মূল্য ৪০ হাজার টাকা ধার্য করল, তখন ভীষণ অবাক হয়ে ভাবলাম – বাব্বা, বাংলাদেশের মেয়েদের তো অনেক দাম! তখন নিউজ উইক ম্যান অব দ্য ইয়ার ঘোষণা দিত। আমার ভাবনায় এলো – উইমেন অব দ্য ইয়ার। এরকম ভাবনা থেকেই অনন্যা শীর্ষ দশ চালু করা।

১৯৯৩ থেকে ২০২০ পর্যন্ত অনন্যা শীর্ষদশ সম্মানিত করেছে ২৭০ কৃতী নারীকে। এই কৃতী নারীরা প্রমাণ করেছেন – নারীকে সুযোগ দেওয়া হলে তিনি তাঁর সর্বোচ্চটা দেন। ত্রিশ-চল্লিশ -পঞ্চাশ কিংবা ষাটের দশকে জন্ম নেয়া এসব নারীকে অন্ধকার আকাশের যবনিকা অপসারিত করতে হয়েছে এক মহাবৈরী পরিবেশে। দুয়ার ভেঙে ভেঙে এগোতে হয়েছে তাঁদের৷ একটি দুয়ার ভেঙেছেন তো আরেকটি দুয়ার সামনে এসে দাঁড়িয়েছে। কিন্তু সেই চ্যালেঞ্জকে তারা ইতিবাচক-ভাবেই গ্রহণ করেছেন। কখনো সাফল্য এসেছে, কখনো একটু থমকে দাঁড়িয়েছেন, কিন্তু পিছু হটেননি এসব নারীরা। সেই দুর্বার সাহসকে সম্মান জানানোর মাধ্যমে এই মেসেজ পৌঁছে দেয়ার চেষ্টা হয়েছে – যেসব নারী ভীরু, অবলা, অসহায়-রূপে হতোদ্যম হয়ে নীরবে অপচয় করেন মূল্যবান জীবন – তারা জানুক – মেয়েরা পারেনা এমন কোনো কাজ নেই৷

মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা , ডক্টর দিপু মনি, স্পিকার শিরিন শারমিন চৌধুরীসহ উল্লেখযোগ্য বহু নারীরা এই পুরস্কারটি গ্রহণ করেছেন। সে তালিকায় নাম রয়েছে , সুলতানা কামাল , সেলিনা হায়াত আইভি , মেহের আফরোজ শাওন, ওয়াসফিয়া নাজরিন, চয়নিকা চৌধুরীসহ আরও অনেকের। গেলো বছর অনন্যা শীর্ষদশ সম্মাননা -২০২০ পেয়েছেন কামরুন্নাহার জাফর- রাজনীতি, শাহীদা বেগম-উদ্যোক্তা, লাফিফা জামাল-প্রযুক্তি, অল্পনা রানী-কৃষি, চয়নিকা চৌধুরী-নাট্যনির্মাণ, স্বপ্না ভৌমিক-কর্পোরেট পেশা, সেঁজুতি সাহা-বিজ্ঞান, তাসনুভা আনান-অধিকারকর্মী, জাহানারা আলম- ক্রীড়া, রূপন্তী চৌধুরী-লোক-ঐতিহ্য।

চলতি বছর অনন্যা শীর্ষদশ সম্মাননা – ২০২১ এর আয়োজন করা হচ্ছে আগামী ১৯ নভেম্বের শনিবার, বিকাল চারটায় বাংলা একাডেমীর আব্দুল করিম সাহিত্যবিশারদ মিলনায়তনে।

ডাউনলোড করুন অনন্যা অ্যাপ