Skip to content

২রা মে, ২০২৪ খ্রিষ্টাব্দ | বৃহস্পতিবার | ১৯শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

নেদারল্যান্ডসের নতুন মন্ত্রীসভায় প্রায় অর্ধেকই নারী

গত বছরের প্রায় মাঝামাঝি সময়ে অর্ধেক সংখ্যক নারী সদস্য নিয়ে মন্ত্রীসভা গঠন করায় আলোচনায় এসেছিলো কানাডা। এবার একইভাবে বিশ্বজুড়ে আলোচনায় নেদারল্যান্ডস। এবার নেদারল্যান্ডসের মন্ত্রীসভাও গঠিত হতে যাচ্ছে প্রায় অর্ধেক সংখ্যক নারী সদস্য নিয়ে।  

 

আন্তর্জাতিক গণমাধ্যম আল-জাজিরা টেলিভিশনের অনলাইনের এক প্রতিবেদনের মাধ্যমে নেদারল্যান্ডসের নতুন এই মন্ত্রীসভার বিষয়ে এসব তথ্য জানা যায়। ২ জানুয়ারি (রবিবার) যারা মন্ত্রীসভায় স্থান পাচ্ছে তাদের তালিকা প্রকাশ করা হয়। 

 

প্রকাশিত ঐ তালিকা অনুযায়ী ২৯ জন মন্ত্রী ও কনিষ্ঠ মন্ত্রীর মধ্যে ১৪ জনই নারী এবং ২০ মন্ত্রীর মধ্যে ১০ জনই নারী। এর মধ্যে ইয়েসিলগোজ জেগেরিয়াস বিচার ও নিরাপত্তামন্ত্রণালয়, কাজসা ওলোনগ্রেনকে প্রতিরক্ষা-মন্ত্রণালয়, ওপকে হোয়েক্সট্রা পররাষ্ট্রমন্ত্রণালয় এবং আরনেস্ট কুইপারস স্বাস্থ্য-মন্ত্রণালয়ের মতো উল্লেখযোগ্য কিছু মন্ত্রণালয়ের দায়িত্ব পাচ্ছেন নারীরা। 

 

উল্লেখ্য, নেদারল্যান্ডসে গত মার্চে নির্বাচন অনুষ্ঠিত হয়। নির্বাচনের ২৭১ দিন পর গত ডিসেম্বরে জোট সরকার গঠনের বিষয়ে সম্মত হয় চারটি দল। চার দলীয় জোট সরকারের মন্ত্রীসভার সদস্যরা আগামী ১০ জানুয়ারি শপথ নেবেন। 

 

নেদারল্যান্ডসের নতুন এই মন্ত্রীসভা নারীর ক্ষমতায়নের পথে যেনো এক মাইলফলকও তৈরি করলো বলা যায়। আধুনিকতার চাদরে আজও লিঙ্গবৈষম্য কম চোখে পরেনা। দেশ পরিচালনা, রাজনীতির মতো কাজগুলোতে নারীদের দেখা যাচ্ছে না তেমন নয়৷ যদিও সংখ্যা খুব বেশি নয়। সমানে সমানে টক্কর দেওয়ার পালা এখনো আসেনি। তবে কানাডার পর নেদারল্যান্ডসের এই অর্ধেক সংখ্যক নারী নিয়ে মন্ত্রীসভা গঠন এ বিষয়ে বেশ অনেকটাই আশার আলো দেখাচ্ছে৷

 

 

ডাউনলোড করুন অনন্যা অ্যাপ