Skip to content

১লা মে, ২০২৪ খ্রিষ্টাব্দ | বুধবার | ১৮ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

প্রথমবারের মতো বিশ্ব বাণিজ্য সংস্থা’র প্রধান একজন নারী! 

ইতিহাসে প্রথমবারের মতো বিশ্ব বাণিজ্য সংস্থার (ডব্লিউটিও) নেতৃত্বে এসেছেন একজন নারী। তিনি হলেন আফ্রিকান বংশোদ্ভূত নগোজি ওকোঞ্জো-আইওয়েলা। গত শুক্রবার (৫ ফেব্রুয়ারি) তিনি এই পদের দায়িত্ব পান।

 

শুক্রবার এক বিবৃতিতে ওকোঞ্জো-আইওয়েলার প্রতি নিজেদের দৃঢ় সমর্থন ব্যক্ত করে যুক্তরাষ্ট্র। বিশ্ব ব্যাংক ও নাইজেরিয়ার অর্থ মন্ত্রণালয়ে তার কাজের অভিজ্ঞতার প্রশংসা করা হয় বিবৃতিতে।

 

সাবেক প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের প্রশাসন ওকোঞ্জোর প্রার্থিতা আটকে দিয়েছিল। এর ফলে কয়েক মাস ধরে বিশ্ব বাণিজ্য সংস্থার পরবর্তী নেতৃত্ব নিয়ে সংশয় তৈরি হয়।

 

ওকোঞ্জো-আইওয়েলা জানান, তিনি প্রয়োজনীয় সংস্কার কার্যক্রম এগিয়ে নেওয়ার জন্য মুখিয়ে আছেন। তিনি বলেন, একসঙ্গে কাজ এগিয়ে নেওয়া গুরুত্বপূর্ণ। যুক্তরাষ্ট্রের ট্রেড রিপ্রেজেন্টেটিভের কার্যালয় জানায়, তারা ওকোঞ্জো-আইওয়েলার সঙ্গে কাজ করতে প্রস্তুত।

 

নাইজেরিয়ার নোজি ওকোনজো-উইয়ালা ও দক্ষিণ কোরিয়ার ইয়ো মিং-হির মধ্যে চূড়ান্ত প্রতিদ্বন্দ্বিতা হয়। কয়েক মাসের কূটনৈতিক চাপের পর শুক্রবার ইয়ে মিং-হি প্রার্থিতা প্রত্যাহার করেন।

 

উল্লেখ্য, বিশ্ব বাণিজ্য সংস্থা ১৯৯৫ সালে প্রতিষ্ঠিত হয়। গত ২৫ বছরের ইতিহাসে নগোজি ওকোঞ্জো-আইওয়েলাই প্রথম নারী হিসেবে বিশ্ব বাণিজ্য সংস্থার প্রধান নিযুক্ত হয়েছেন।

 

 

ডাউনলোড করুন অনন্যা অ্যাপ