Skip to content

২রা মে, ২০২৪ খ্রিষ্টাব্দ | বৃহস্পতিবার | ১৯শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

তুরস্কের দমকল বাহিনীতে নারী

তুরস্কের ইস্তানবুলের দমকল বাহিনীর ইতিহাস প্রায় ৩০৭ বছর আগের হলেও এখানে কোন নারী অন্তর্ভুক্ত করা হয় নি। তবে এখানেই তুরস্ক সরকার এনেছে নতুন চমক ১৭০ জন পুরুষের সাথে কাঁধে কাঁধ মিলিয়ে কাজ করবে ৩৭ জন নারী কর্মী।

 

১৩ সেপ্টেম্বর আনুষ্ঠানিকভাবে সমাবর্তনের মাধ্যম্যে তারা এই বাহিনীর নিয়মিত সদস্য। ৫৬০ দিনের কঠোর পরিশ্রমের মাধ্যমে নিজেদের দক্ষতাকে তারা নিয়ে গিয়েছে অনন্য মাত্রায়। তাদের কে পরীক্ষা দিতে হয়েছে কঠিন থেকে কঠিনতর মাধ্যমে। খুব সহজ প্রশিক্ষণ কিংবা অপ্রতিকূল পরিবেশ তাদের জন্য ছিল নাহ। তবে সকল নারী কর্মীরা জানান প্রশিক্ষণে তারা যথেষ্ট সহযোগিতা পেয়েছে।

 

প্রশিক্ষণটিতে পুরুষদের কে ৬০ পাউন্ডের সরঞ্জাম দেওয়া হলেও নারীদেরকে উত্তোলনের ক্ষেত্রে দেওয়া হয়েছে ৩০ পাউন্ড।তবে আগুনের কাছে সকলেই সমান এরই পরিপ্রেক্ষিতে তাদের টাস্ক কোন অংশে কমানো হয়নি। ২০২০ সালে নারীদেরকে দমকল বাহিনীতে সংযুক্ত করার ঘোষণা দেন ইস্তানবুলের মেয়র। পরবর্তী ফেব্রুয়ারি মাস থেকে শুরু হয় নারী যুক্ত করার প্রক্রিয়া। ২৫০ আসনের মধ্যে নারীদের জন্য সংরক্ষিত রাখা হয় ৫০টি আসন। তুরস্ক দমকল বাহিনীর প্রধান এ ব্যাপারে জানান, 'আমরা নারীদেরকে কোন ব্যাপারে বৈষম্য করেনি,তাদেরকে যথেষ্ট সম্মান প্রদান করা হবে  অন্য সকল কর্মরত কর্মীদের মত। ১১৫০ জন নারীকে নিয়ে প্রশিক্ষণ শুরু করা হলেও এরই মধ্যে নিজেদের দক্ষতায় ৩৭ নারী তাদের স্থান ধরে রাখতে সক্ষম।

 

প্রতিকূল পরিস্থিতি সামাল দেওয়ার ক্ষেত্রে মানসিক দক্ষতা থাকা অতীব দরকার। কেননা বিপদ থেকে মুক্ত হওয়ার জন্য স্থির মস্তিষ্ক খুবই সাহায্য করে। মানসিক দক্ষতার বিবেচনায় তুলনামূলক নারীরা পুরুষের থেকে আগানো। প্রতিকূলতাকে নিজেরে হাতেই অনুকূলে রূপান্তর করবে তারই আসা গোটা ইস্তানবুল শহরবাসীর।

 

 

 

ডাউনলোড করুন অনন্যা অ্যাপ