চুলে গরম পানি ব্যবহারে হতে পারে বিভিন্ন ক্ষতি

চুলে গরম পানি ব্যবহারে হতে পারে বিভিন্ন ক্ষতি
ছবি: সংগৃহীত
গরম পানি ব্যবহারের ফলে মাথার ত্বকের প্রাকৃতিক তেল কমে যাওয়ায় ত্বক শুকিয়ে যায়। আর ত্বক শুকিয়ে যাওয়া খুশকির সমস্যার অন্যতম প্রধান একটি কারণ। তাই গরম পানি ব্যবহারে খুশকির সমস্যা অনেকাংশে বেড়ে যায়।

শীতকাল আসলেই চলে গরম পানি দিয়ে গোসল করার হিড়িক।  কিন্তু গোসলের সময় চুলে গরম পানির ব্যবহার কতটা ক্ষতিকর হতে পারে সে ব্যাপারে বেশিরভাগেরই ধারনা নেই। গরম পানি চুলের বিভিন্ন ক্ষতি সাধন করে থাকে। চলুন তবে যেনে নিন গরম পানিতে চুল ধুয়ে আপনি কি কি ক্ষতির সম্মুখীন হতে পারেন- 


১.  পানি মাথার স্কিনের পোরগুলো খুলে দেয়, যা চুলের গোড়া নরম করে ফেলে। তাই নিয়মিত গরম পানিতে চুল পরিষ্কার করলে চুল পড়ে যায়।

২. আপনার চুল ও মাথার ত্বকে যে প্রাকৃতিক তেল থাকে গরম পানি ব্যবহারের ফলে তা কমে যেতে পারে। যার ফলে চুলের রুক্ষতা বৃদ্ধি পায়। চুল নিস্তেজ হয়ে যায়। 

৩.  গরম পানি ব্যবহারের ফলে মাথার ত্বকের প্রাকৃতিক তেল কমে যাওয়ায় ত্বক শুকিয়ে যায়। আর ত্বক শুকিয়ে যাওয়া খুশকির সমস্যার অন্যতম প্রধান একটি কারণ। তাই গরম পানি ব্যবহারে খুশকির সমস্যা অনেকাংশে বেড়ে যায়। 

৪. পানি অতিরিক্ত গরম হলে ত্বকে জ্বালাপোড়া সমস্যা দেখা দিতে পারে, টিস্যুর ক্ষতি হতে পারে। 

৫. গরম পানি চুল ও মাথার ত্বকের পুষ্টি ও অক্সিজেন গ্রহণের পথে বাধা সৃষ্টি করতে পারে। 


খুব বেশি ঠাণ্ডা পানিও মাথার ত্বকের জন্য ভালো না। তাই শীতের হাত থেকে বাঁচতে অতিরিক্ত গরম পানি ব্যবহার করে আপনার চুলের ক্ষতি করবেননা। চুল ধোয়ার জন্য  হালকা গরম পানি ব্যবহার করুন ।