এই গরমে পায়ের সৌন্দর্য ধরে রাখুন

এই গরমে পায়ের সৌন্দর্য ধরে রাখুন
ছবি: সংগৃহীত
সপ্তাহে একবার করে সাবান পানিতে পা ভিজিয়ে রেখে পেডিকিউর করে নিতে পারেন। এতে ঘামে ব্যাকটেরিয়া ও পায়ে গন্ধ হওয়া থেকে মুক্তি পেতে পারেন। 

গরম আসলেই ঘাম হওয়া বেড়ে যায়। আর সারাদিনের কর্মব্যস্ততায় গরমের বেশি প্রভাব পড়ে পায়ে। কেননা বাসার বাইরে সারাদিনই জুতা পড়ে থাকতে হয়৷ এতে পায়ে ব্যাকটেরিয়া ও ফাঙ্গাসের সংক্রমণ বাড়তে পারে। এছাড়াও বাইরে থাকায় পায়ের রোদে পোড়া, পা ফাটা, মরা চামড়া ইত্যাদি সমস্যা দেখা দেয়। এগুলো থেকে নিস্তার পেতে চাই পায়ের যত্ন। চলুন তবে জেনে নেওয়া যাক কিভাবে নেওয়া যায় পায়ের যত্ন:

 

 

পা পরিষ্কার রাখতে হবে। এক্ষেত্রে দিনে অন্তত একবার গরম পানি ও সাবান দিয়ে পা ধুয়ে নিন৷ সপ্তাহে একবার করে সাবান পানিতে পা ভিজিয়ে রেখে পেডিকিউর করে নিতে পারেন। এতে ঘামে ব্যাকটেরিয়া ও পায়ে গন্ধ হওয়া থেকে মুক্তি পেতে পারেন। 

 

পা ফাটা ও মরা চামড়া রোধে পায়ে নিয়মিত ময়েশ্চারাইজার ব্যবহার করতে পারেন। কারণ পায়ের চামড়া একটু শুষ্ক হলেই ফাটতে শুরু করে। 

 

পায়ের সৌন্দর্য সমানভাবে ধরে রাখতে পায়ের পাতার যত্ন নিন। এক্ষেত্রে গোসলের সময় ঝামা-পাথর দিয়ে ঘষে ময়লা ও মরা চামড়া তুলে ফেলুন। 

 

পরিষ্কার জুতা ও মোজা ব্যবহার করতে হবে। এক মোজা প্রতিদিন পরা যাবেনা। জুতা পরার সময় প্রতিবেলায়ই চেষ্টা করুন পরিষ্কার রাখতে। তবে ভেজা জুতা ও মোজা পরা যাবেনা। এতে পায়ে আরো বেশি গন্ধ হয়।