ত্বকের যত্ন নেবে টি-ব্যাগ 

ত্বকের যত্ন নেবে টি-ব্যাগ 
ছবি: সংগৃহীত
চা পান শেষ টি ব্যাগটি তুলে নিয়ে হালকা কুসুম গরম পানিতে ভিজিয়ে নিন। যে রঙিন পানি বের হবে তার সাথে মুলতানি মাটি মিশিয়ে প্যাক তৈরি করুন। এবার প্যাকটি মুখে লাগিয়ে কিছুক্ষণ রেখে ধুয়ে ফেলুন। এতে ত্বকের তৈলাক্ত ভাব দূর হবে এবং ব্রণের সমস্যা থেকেও মিলবে মুক্তি।

চা তো আমরা সকলেই খাই। চা খাওয়ার পর টি ব্যাগটি তো ফেলেই দেন। কিন্তু ফেলে দেওয়ার আগে টি ব্যাগটি কাজে লাগাতে পারেন আরো একবার। ভাবছেন কিভাবে? দারুণ উপকারী উপাদান হিসেবে টি ব্যাগটি কাজে দেবে রূপচর্চায়৷ আসুন তবে জেনে টি ব্যাগে রূপচর্চার কয়েকটি উপায়:

 

 

চা খাওয়ার শেষে টি ব্যাগটি ফ্রিজে রেখে দিন। ঘন্টা খানেক পরে টি ব্যাগটি নিয়ে চোখের উপর লাগিয়ে রাখুন। এতে সারাদিনের ক্লান্তি দূর হয়ে প্রশান্তি আসবে। 

 

চা পান শেষ টি ব্যাগটি তুলে নিয়ে হালকা কুসুম গরম পানিতে ভিজিয়ে নিন। যে রঙিন পানি বের হবে তার সাথে মুলতানি মাটি মিশিয়ে প্যাক তৈরি করুন। এবার প্যাকটি মুখে লাগিয়ে কিছুক্ষণ রেখে ধুয়ে ফেলুন। এতে ত্বকের তৈলাক্ত ভাব দূর হবে এবং ব্রণের সমস্যা থেকেও মিলবে মুক্তি। একইভাবে আবার হালকা গরম পানিতে ভিজিয়ে রঙিন পানির সাথে এক চা–চামচ সুজি, এক চা–চামচ যেকোনো ডালের বেসন আর আধা চা–চামচ ব্রাউন সুগার মিশিয়ে প্যাক তৈরি করুন৷ এটি ব্যবহার করতে পারেন স্ক্রাবের মত৷ 

 

একইভাবে রঙিন পানিতে ওয়াটার বেসড ময়েশ্চারাইজার আর কয়েক ফোঁটা গ্লিসারিন মিশিয়ে কাচের বোতলে নিয়ে ফ্রিজে সংরক্ষণ করুন।  প্রতি রাতে এক ফোটা করে চোখের উপর আলতো করে মালিশ করে নিন। এতে চোখের কালো দাগ দূর হবে। কোন বাড়তি  উপাদান ছাড়াই শুধু টি ব্যাগের রঙিন  পানি ফ্রিজে রেখে টোনার হিসেবেও ব্যাবহার করতে পারেন। তবে চেষ্টা করবেন এক্ষেত্রে গ্রিন টি ব্যাগ ব্যবহার করতে। যদি গ্রিন টি না থাকে তবে অন্য টি ব্যাগও ব্যবহার করতে পারেন।