রোদে ত্বক ভালো রাখার উপায় 

রোদে ত্বক ভালো রাখার উপায় 
ছবি: সংগৃহীত
ঘর থেকে বের হওয়ার আগে স্নান করে নেওয়া ভালো। এ সময় যেহেতু প্রচুর ঘাম হয় তাই ঘাম থেকে দুর্গন্ধ হওয়াটা স্বাভাবিক। এ জন্য পানিতে কয়েক ফোঁটা বেনজয়েন এসেনশিয়াল অয়েল মিশিয়ে স্নান করলে ঘামের দুর্গন্ধ হবে না এবং রোদে ত্বক কালচেও হবে না।

গরমকাল পড়তে না পড়তেই সূর্যের তেজ বাড়তে শুরু করেছে। সূর্যের প্রখরতা যেন বেড়েই চলছে। সূর্যের অতিবেগুনি রশ্মি সরাসরি আমাদের ত্বকে প্রভাব ফেলে। কাজের প্রয়োজনে আমাদের প্রতিদিনই ঘরের বাইরে যেতে হয়। সারা দিনের ধুলোবালি ও রোদের তাপে ত্বকের মধ্যে একটা পোড়া পোড়া ভাব তৈরি হয়। ত্বকের রং ধীরে ধীরে কালচে হতে থাকে। এর যত্ন যদি সঠিক উপায়ে না করা হয়, তাহলে এগুলো আপনার ত্বকে স্থায়ীভাবে বসে যেতে পারে। এমনকি এর ফলে ত্বকে বয়সের ছাপও খুব তাড়াতাড়ি দেখা দেয়। 

 

আবার অনেকেই মনে করে থাকেন, আমি তো বাসায় থাকি, রোদে বের হই না, আমার ত্বক কালো হওয়ার কারণ কি? চুলায় রান্না করলে চুলার তাপের কারণেও ত্বক পুড়ে যায়। এমনকি ত্বকে মেছতা হয়ে দাগ বসে যেতে পারে। আবার ত্বক পুড়ে যাওয়ার কারণে মুখে ছোট ছোট তিলের মতোও দেখা দেয়। এ সময়ে সঠিক পরিচর্যা না করলে ত্বক চিরস্থায়ীভাবে কালো হয়ে যেতে পারে। তাই রোদে পোড়া থেকে রক্ষা পেতে ত্বকের চাই বিশেষ যত্ন। এক্ষেত্রে নিচের বিষয়গুলো দেখে নিতে পারেন। 

 


রোদে যাওয়ার আগে যা করবেন

ঘর থেকে বের হওয়ার আগে স্নান করে নেওয়া ভালো। এ সময় যেহেতু প্রচুর ঘাম হয় তাই ঘাম থেকে দুর্গন্ধ হওয়াটা স্বাভাবিক। এ জন্য পানিতে কয়েক ফোঁটা বেনজয়েন এসেনশিয়াল অয়েল মিশিয়ে স্নান করলে ঘামের দুর্গন্ধ হবে না এবং রোদে ত্বক কালচেও হবে না। ওষুধের দোকানে বা সুপার শপে এই তেল পাবেন। চার ঘণ্টা পর পর ল্যাভেন্ডার অয়েল সমৃদ্ধ ওয়েট টিস্যু দিয়ে ত্বক মুছে নিতে হবে।

 


রোদের পোড়া ভাব দূর করতে

যেকোন ধরনের ত্বকের জন্যই অ্যালোভেরা পেস্ট উপকারী। রাতে টক দই, ডিমের সাদা অংশ ও ময়দার মিশ্রণ প্যাক হিসেবে ত্বকে ব্যবহার যেতে পারে। কিছুক্ষণ পর ধুয়ে ময়েশ্চারাইজার লাগিয়ে নিন। এ ছাড়া সুজি হালকা ভেজে এর সঙ্গে মধু মিশিয়ে ত্বকে ব্যবহার করা যায়। এটি স্ক্রাবের কাজও করবে। স্ট্রবেরি, টকদই ও ময়দার মিশ্রণ তৈলাক্ত ত্বকের জন্য ভালো। আর শুষ্ক ত্বকের জন্য ব্যবহার করা যাবে দুধের সর, যেকোনো বাদাম, মধু ও সামান্য চিনির মিশ্রণ।


পাতলা ত্বকের জন্য নিতে হবে বাড়তি যত্ন। এ ধরনের ত্বকে চামড়া ভেদ করে শিরার রেখা চোখে পড়ে। অনেকের পাতলা ত্বক রোদে গেলে অল্পতেই লাল হয়ে যায়। ফলে ত্বকে জ্বালাপোড়া হয়। বাইরে থাকলে দুই ঘণ্টা পর পর নতুন করে ত্বকে সানব্লক ব্যবহার করতে হবে। কিছু ফেস পাউডারও সানব্লকের কাজ করে। যাঁদের ত্বক তৈলাক্ত তাঁরা এমন পাউডার ব্যবহার করতে পারেন। রোদচশমা এবং হ্যাটজাতীয় বড় টুপি ব্যবহার করতে হবে, যেন মুখের চোয়াল ও এর আশপাশের স্থানে রোদ না লাগে। এরপরও যদি ত্বক লাল হয়ে জ্বালা করে, তবে বরফ ঘষতে হবে অথবা ঠাণ্ডা পানির ঝাপটা দিতে হবে।
পাশাপাশি ত্বক সতেজ রাখতে খাবারের দিকেও খেয়াল রাখতে হবে। দিনে ৮-১০ গ্লাস পানি খেতে হবে। রসাল ও তাজা ফল খাবেন বেশি করে।