ঝটপট বানিয়ে ফেলুন খেজুর গুড়ের পায়েস

ঝটপট বানিয়ে ফেলুন খেজুর গুড়ের পায়েস
ছবি: সংগৃহীত
একটি হাঁড়িতে দুধ দিয়ে তাতে এলাচ, দারুচিনি, তেজপাতা দিয়ে জ্বাল করে নিতে হবে। ঘন হয়ে এলে সেদ্ধ করা চালে দুধ ঢেলে অল্প আঁচে ভালোভাবে জ্বাল করে নিতে হবে। যখন ঘন হয়ে আঠালো হয়ে আসবে তখন চুলা বন্ধ করে দিতে হবে।

শীতকাল মানেই খেজুর  গুড়ের পিঠা-পায়েস। এদিকে শীত প্রায় শেষের দিকে। শীতের সময়টায় খেজুর গুড়ের পায়েস ছাড়া যেন জমেই না। তাই শীতের সময়ে ঝটপট তৈরি করে নিন খেজুর গুড়ের সুস্বাদু পায়েস। চলুন এবার পায়েস তৈরির রেসিপিটা দেখে নেই-

 


উপকরণঃ

 

১। দুধ ১ লিটার
২। পোলাওয়ের চাল ৩ কাপ
৩। এলাচ ৩টা 
৪। দারুচিনি ২টা
৫। তেজপাতা ২টা
৬। খেজুর গুড় ( স্বাদ অনুযায়ী) 

 

প্রণালীঃ

 

দেড় কাপ পানিতে খেজুর গুড় জ্বাল করে ঠাণ্ডা করে নিন। ঠাণ্ডা হয়ে গেলে ছাঁকনি দিয়ে ছেঁকে নিন। চালে একটু বেশি করে পানি দিয়ে চাল পুরোপুরি ফুটিয়ে নিন। ফোটানো হয়ে গেলে পানি ঝরিয়ে নিতে হবে। 

 

এবার অন্য একটি হাঁড়িতে দুধ দিয়ে তাতে এলাচ, দারুচিনি, তেজপাতা দিয়ে জ্বাল করে নিতে হবে। ঘন হয়ে এলে সেদ্ধ করা চালে দুধ ঢেলে অল্প আঁচে ভালোভাবে জ্বাল করে নিতে হবে। যখন ঘন হয়ে আঠালো হয়ে আসবে তখন চুলা বন্ধ করে দিতে হবে।

 

৮-১০ মিনিট পর ঠাণ্ডা খেজুর গুড় যেটা আগে জ্বাল করে রাখা হয়েছিল তা দুধ-চালের মিশ্রণে ঢেলে ভালোভাবে নাড়তে হবে। তৈরি হয়ে গেল সুস্বাদু খেজুর গুড়ের পায়েস। ওপরে চেরি, বাদাম, কিশমিশ দিয়ে সাজিয়ে পরিবেশন করুন।