বিকালের নাস্তায় রাখুন চিকেন সাসলিক

বিকালের নাস্তায় রাখুন চিকেন সাসলিক
ছবি: সংগৃহীত
সাসলিকের কাঠিগুলো নিয়ে পানিতে ভিজিয়ে রাখুন। এতে করে সাসলিক ভাঁজার সময় কাঠি পুড়ে যাওয়ার সম্ভাবনা কম থাকবে। এরপর  কাঠিতে এক এক করে চিকেন, পেঁয়াজ, ক্যাপসিকাম গেঁথে নিন।

বিকালের নাস্তায় বা অতিথি আপ্যায়নে চিকেন সাসলিক খুবই মজাদার একটি খাবার। মুখরোচক হওয়ায় ছোট থেকে বড় সবার কাছেই খাবারটি বেশ পছন্দের। রেসিপি জানা থাকলে খুব সহজেই খাবারটি ঘরেই বানিয়ে নিতে পারবেন। চলুন এবার রেসিপিটা জেনে নেই- 

 

 

উপকরণঃ

 

১। চিকেন ব্রেস্ট পিস কিউব করে কাটা - এক বাটি
২। আদা বাটা- ১ চা চামচ
৩। রসূন বাটা- ১/২ চা চামচ
৪। জিরা বাটা- ১/২ চা চামচ
৫। মরিচ গুঁড়ো- ১ চা চামচ
৬। কাবাব মশলা- ১ চা চামচ
৭। সয়া সস- ১ টেবিল চামচ
৮। টমেটো সস- ১ টেবিল চামচ 
৯। লেবুর রস- ১ টেবিল চামচ
১০। সাদা গোলমরিচ গুঁড়া- ১/২ চা চামচ
১১। লবণ- স্বাদমত
১২। সবুজ ক্যাপসিকাম- কিউব করে কাটা ১টি
১৩। লাল ক্যাপসিকাম- কিউব করে কাটা ১টি
১৪। পেঁয়াজ মাঝারি সাইজ কিউব করে কাটা- ১ টি
১৫। সরিষার তেল- পরিমাণমতো

 

প্রণালীঃ
   
চিকেন পুরোটা একটি বড় বাটিতে নিয়ে সব ধরনের মশলা, সয়া সস, লবণ ও সরিষার তেল দিয়ে একসাথে মিশিয়ে নিন। এক ঘণ্টা মেরিনেট করে রেখে দিন। পরে আবার এতে ক্যাপসিকাম ও পেঁয়াজ দিয়ে পুনরায় মিশিয়ে নিন। যাতে ভেজিটেবলস-এর গায়েও মশলা লাগে। 

 

এবার সাসলিকের কাঠিগুলো নিয়ে পানিতে ভিজিয়ে রাখুন। এতে করে সাসলিক ভাঁজার সময় কাঠি পুড়ে যাওয়ার সম্ভাবনা কম থাকবে। এরপর  কাঠিতে এক এক করে চিকেন, পেঁয়াজ, ক্যাপসিকাম গেঁথে নিন।

 

এবার একটি প্যানে পরিমাণমতো তেল দিয়ে গরম করে নিন। এবার চুলার আঁচ  উচ্চতাপে রেখে এতে একটি একটি করে সাসলিক দিয়ে দিন। উল্টে উল্টে সাসলিক ভেঁজে নিন। ভাঁজার সময় আঁচ কমিয়ে নিতে ভুলবেন না।
 

১৩-১৫ মিনিট এভাবে ভাঁজার পর দেখবেন চারপাশ ঠিকমতো ভাঁজা হয়ে গিয়েছে। ভাজা শেষে নামিয়ে নিয়ে টমেটো সস দিয়ে পরিবেশন করুন।