ডেজার্টের তালিকায় রাখুন সুস্বাদু জর্দা

ডেজার্টের তালিকায় রাখুন সুস্বাদু জর্দা
ছবি: সংগৃহীত
পরিমাণ মত পানি, তেজপাতা, সামান্য লবণ, ১ চা চামচ তেল ও জর্দার রঙ মিশিয়ে পানি ফুটলে চাল গুলো দিয়ে ৫-৮ মিনিট সেদ্ধ করে নিতে হবে। পোলাওয়ের চাল হলে ৫-৬ মিনিট আর বাসমতি চাল হলে ৭-৮ মিনিট সেদ্ধ করতে হবে।

অনুষ্ঠান বাড়িতে ডেজার্টের তালিকায় জর্দা বেশ জনপ্রিয়। জর্দা পছন্দ করেন না এমন মানুষ খুব কম। খাবারটি যেমন সুস্বাদু দেখতেও তেমন চমৎকার। কিন্তু খাবারটি বাসায় তৈরি করতে গিয়ে অনেকেই পড়ে যায় বিড়ম্বনায়। তবে রেসিপি জানা থাকলে পড়তে হবে না আর এমন বিড়ম্বনায়। সহজেই বাসায় বানিয়ে ফেলতে পারবেন এবং সেই সঙ্গে হবে অতিথি আপ্যায়নও। চলুন এবার রেসিপি টা জেনে নেই-

 

 

উপকরণঃ

 

১। পোলাও চাল বা বাসমতি চাল- ২৫০ গ্রাম
২। এলাচ- ৬-৭ টি
৩। দারুচিনি- ৪-৫ টি
৪। লবঙ্গ- ২-৪ টি
৫। তেজপাতা ২/৩ টি
৬। চিনি পরিমাণ মত 
৭। সামান্য লবণ।
৭। ঘি- ২-৩ চা চামচ
৮। তেল- পরিমাণ মত 
৯। কিশমিশ- ১ মুঠ
১০। জর্দা রঙ বা ফুড কালার- ১-২ চা চামচ
১১। মোরব্বা কুচি – পরিমাণ মত 
১২। পেস্তা বাদাম কুচি – পরিমাণ মত
১৩। বেবি সুইটস - ১২-১৫ টি

 

প্রণালীঃ


প্রথমে চাল ভালো করে ধুয়ে পানি ঝরিয়ে রাখতে হবে। পোলাও এর চাল হলে ১৫ মিনিট আর বাসমতি চাল হলে ২৫ মিনিট রেখে দিতে হবে । ফলে রান্নার পর চাল ভেঙ্গে যাবে না। এরপর পরিমাণ মত পানি, তেজপাতা, সামান্য লবণ, ১ চা চামচ তেল ও জর্দার রঙ মিশিয়ে পানি ফুটলে চাল গুলো দিয়ে ৫-৮ মিনিট সেদ্ধ করে নিতে হবে। পোলাওয়ের চাল হলে ৫-৬ মিনিট আর বাসমতি চাল হলে ৭-৮ মিনিট সেদ্ধ করতে হবে। এরপর চালগুলোকে ছেকে পানি ঝরিয়ে রাখতে হবে।
 
এবার একটি প্যানে ঘি গরম করে মাঝারি আঁচে গরম মশলা গুলো একটু ভাজা ভাজা করে তাতে চিনি এবং পানি দিয়ে একসাথে নাড়তে থাকুন। পানি বলক এসে গেলে সেদ্ধ চাল দিয়ে ভালো করে মিশিয়ে দিতে হবে। 
ঢাকনা দিয়ে ঢেকে চুলা হালকা আঁচে দিয়ে ১০-১৫ মিনিট রান্না করতে হবে।

 

১৫ মিনিট পর ১ চা চামচ ঘি দিয়ে হালকা নেড়ে দিন। এবার ১০-১৫ মিনিট ঢেকে রেখে দিন এবং খেয়াল রাখতে হবে সেদ্ধ ভাতটা যাতে বেশি ফুটে না যায়। রান্না হয়ে গেলে চুলা থেকে নামিয়ে জর্দার ওপরে বাদাম কুচি এবং বেবি সুইটস দিয়ে পরিবেশন করুন।