ঝটপট বানিয়ে ফেলুন চিকেন চপ

ঝটপট বানিয়ে ফেলুন চিকেন চপ
ছবি: সংগৃহীত
হাতে অল্প অল্প করে মিশ্রণ নিয়ে গোল বল তৈরি করে চেপে চেপে আকার দিন। এভাবে  নিজের পছন্দের মতো আকারের চপ বানিয়ে নিন। একটি ফ্রাইংপ্যানে  পরিমাণ মত তেল নিয়ে গরম করে নিন। খেয়াল রাখবেন ডুবো তেল যেন না হয় আবার বেশি শুকনোও  না হয়।

বিকাল বা সন্ধ্যার নাস্তায় মুখরোচক খাবার কার না পছন্দ। আর সেই খাবারের তালিকায় যদি থাকে চিকেন চপ তাহলে সেটা যোগ করে বাড়তি খাবার ইচ্ছা। রেসিপিটি জানা থাকলে খুব সহজেই বাড়িতেই বানিয়ে ফেলতে পারবেন মুখরোচক এই খাবারটি । চলুন এবার  তাহলে রেসিপিটি দেখে নেই-

 

উপকরণঃ

 

১। ১ কাপ সেদ্ধ করা আলু।
২। ১ কাপ হাড় ছাড়া রান্না করা মুরগীর মাংস।
৩। ৩ টি মরিচ কুচি।
৪। ১ চা চামচ কাবাব মশলা।
৫। ১/২ চা চামচ গরম মশলা গুঁড়ো।
৬। ৩ টি পেঁয়াজ কুচি।
৭। ১/২ চা চামচ আদা-রসুন বাটা ।
৮। ২ টি ডিম।
৯। তেল ( পরিমাণ মত)।
১০। পাউরুটির পিস (প্রয়োজন মত)।
১১। লবণ (স্বাদমতো)।

 

প্রণালীঃ

 

প্রথমে আলু  সেদ্ধ করে  ভালো করে চটকে নিন  এবং রান্না করা মাংস হাতে ঝুরি করে আলুর সাথে ভালো করে মিশিয়ে নিন। ১ টি ডিমের সাদা অংশ আলাদা করে সামান্য লবণ দিয়ে ফেটিয়ে নিন। এরপর একটি বড় বাটিতে পাউরুটি  ছাড়া বাকি সব উপকরণ একসঙ্গে ভালো করে মিশিয়ে নিন। যতোটা পাউরুটির প্রয়োজন ততোটা দিয়ে ভালো করে মাখিয়ে নিন। হাতে অল্প অল্প করে মিশ্রণ নিয়ে গোল বল তৈরি করে চেপে চেপে আকার দিন। এভাবে  নিজের পছন্দের মতো আকারের চপ বানিয়ে নিন। একটি ফ্রাইংপ্যানে  পরিমাণ মত তেল নিয়ে গরম করে নিন। খেয়াল রাখবেন ডুবো তেল যেন না হয় আবার বেশি শুকনোও  না হয়।

 

তারপর ফেটানো ডিমের সাদা অংশে চপগুলো ডুবিয়ে প্যানে দিয়ে হালকা থেকে মাঝারী আঁচে ভাজতে থাকুন। একপাশ হয়ে গেলে অন্য পাশ উল্টে একইভাবে লালচে করে ভেজে নিন। ভাজা হয়ে গেলে তুলে ফেলুন। এবারে টমেটো সস দিয়ে গরম গরম পরিবেশন করুন ।