শীতে নাস্তায় রাখুন চিকেন স্যুপ

শীতে নাস্তায় রাখুন চিকেন স্যুপ
শীতে নাস্তায় রাখুন চিকেন স্যুপ
পেঁয়াজ, রসুন ও আদা কুচি একসঙ্গে বাটার দিয়ে ভেজে নিন। বেরেস্তা হয়ে গেলে উঠিয়ে রাখুন। এবার ওই ছেঁকে রাখা পানি টা চুলায় দিন। ডিম, কর্নফ্লাওয়ার আর লেবুর রস ছাড়া বাকি  উপকরণগুলো দিয়ে নাড়তে থাকুন..

চিকেন স্যুপ প্রায় সকল বয়সের মানুষের বেশ পছন্দের। বিকালের নাস্তায় বা রাতের মেনুতে স্যুপ থাকলে মন্দ হয় না। এছাড়াও শীতের সময় আমরা সকলেই কমবেশি ঠাণ্ডা-জ্বরে আক্রান্ত হই৷ এসময় মুখে রুচি কমে যায়। দ্রুত আরোগ্য লাভ এবং পুষ্টির চাহিদা নিশ্চিত করতে চিকেন স্যুপ খুবই উপকারী। কারণ স্যুপ খুবই স্বাস্থ্যকর একটি খাবার।অতিথি আপ্যায়নের তালিকায়ও রাখতে পারেন মজাদার এই খাবারটি । আর এই স্যুপ আপনি খুব সহজেই আপনার বাসায় বানাতে পারবেন যদি রেসিপিটা জানা থাকে। আসুন এবার তাহলে  জেনে নেই কীভাবে তৈরি করবেন চিকেন স্যুপঃ

 

 

উপকরণ


মুরগির মাংস ৫০০ গ্রাম 
পেঁয়াজ কুচি ২ টেবিল-চামচ
রসুন কুচি ১ টেবিল-চামচ
আদা কুচি আধা চা-চামচ
কাঁচামরিচ-কুচি ১টি
গোলমরিচ-গুঁড়া আধা চা-চামচ
লবণ ১ চা-চামচ
টেস্টিং সল্ট চা-চামচের চারভাগের একভাগ
বাটার ১ টেবিল–চামচ 
লেবুর রস ১ চা-চামচ
টমেটো সস ১ টেবিল-চামচ
কর্নফ্লাওয়ার ১ চা-চামচ
ডিম ১টি
পানি ৫ কাপ
ধনেপাতার কুচি ১ চা-চামচ
পছন্দমত সবজি (যদি দিতে চান)

 

প্রণালী


পানি দিয়ে একটি পাত্র চুলায় বসান এবং মাংস পানিতে সেদ্ধ করে নিন। পানি প্রায় দুই কাপ পরিমাণ হয়ে আসলে নামিয়ে পানিটা ছেঁকে নিন।

 

এরপর পেঁয়াজ, রসুন ও আদা কুচি একসঙ্গে বাটার দিয়ে ভেজে নিন। বেরেস্তা হয়ে গেলে উঠিয়ে রাখুন। এবার ওই ছেঁকে রাখা পানি টা চুলায় দিন। ডিম, কর্নফ্লাওয়ার আর লেবুর রস ছাড়া বাকি  উপকরণগুলো দিয়ে নাড়তে থাকুন।

 

ডিম আর লেবুর রস একসঙ্গে ফেটে নিন।তারপর ধীরে ধীরে স্যুপে ঢেলে নাড়তে থাকুন। 

 

এরপর বেরেস্তা দিয়ে দিন। পরিবেশনের জন্য  ধনেপাতা ছিঁটিয়ে নামিয়ে নিন। ব্যাস, তৈরি হয়ে গেল মজাদার স্বাস্থ্যকর 'চিকেন স্যুপ'।