স্বাস্থ্যকর সবজির স্যুপ

স্বাস্থ্যকর সবজির স্যুপ
ছবি: সংগৃহীত
প্রথমে সব সবজিগুলো ধুয়ে ছোট ছোট করে টুকরা করে নিন। এরপর ডিমের সাদা অংশের সাথে কর্নফ্লাওয়ার মিশিয়ে রেখে দিন। একটি প্যানে পরিমাণ মতো পানি ও লবণ দিয়ে সবজিগুলো সিদ্ধ করে নিন। সিদ্ধ করা সবজি চুলা থেকে নামিয়ে ঠাণ্ডা করে পানিসহ ব্লেন্ড করে নিতে হবে।

পৃথিবীর বিভিন্ন খাবারের মধ্যে স্যুপ স্বাস্থ্যকর হিসেবে পরিচিত। শিশু থেকে শুরু করে বয়স্ক সবাই কম-বেশি স্যুপ খেতে ভালোবাসেন। আর শীতকালে সবজির স্যুপের স্বাদ অতুলনীয়। সবজি আমাদের স্বাস্থ্যের জন্য খুবই উপকারী। কম বেশি প্রতিদিনই আমাদের সবজি খাওয়া উচিত। এছাড়া যারা ওজন কমাতে আগ্রহী তাদের জন্য সবজির সুপ খুবই উপকারী। তাই আজকে আপনাদের জন্য এনেছি স্বাস্থ্যকর সবজি স্যুপের রেসিপি-


উপকরণ -

 

টমেটো ১কাপ। 
ফুলকপি ১কাপ। 
বাঁধাকপি ১কাপ। 
গাজর ১কাপ। 
মটরশুঁটি ১/২কাপ। 
কাঁচামরিচ ৪-৫টি। 
আদা-জিরা বাটা ২ চা চামচ। 
ডিম ২টি। 
পেঁয়াজ কুঁচি ২চা চামচ। 
কর্নফ্লাওয়ার ৪ চা চামচ। 
লেবুর রস ২ চা চামচ।
ধনেপাতা কুচি (পরিমাণ মতো)।  
বিটলবণ (পরিমাণ মতো)। 
লবণ (পরিমাণ মতো)। 

 

প্রণালী -

 

প্রথমে সব সবজিগুলো ধুয়ে ছোট ছোট করে টুকরা করে নিন। এরপর ডিমের সাদা অংশের সাথে কর্নফ্লাওয়ার মিশিয়ে রেখে দিন। একটি প্যানে পরিমাণ মতো পানি ও লবণ দিয়ে সবজিগুলো সিদ্ধ করে নিন। সিদ্ধ করা সবজি চুলা থেকে নামিয়ে ঠাণ্ডা করে পানিসহ ব্লেন্ড করে নিতে হবে। ব্লেন্ড করার পর একটি প্যানে ঢেলে আদা-জিরা বাটা ও লবণ মিশিয়ে দিয়ে ৮-১০ মিনিট অল্প আঁচে জ্বাল করুন। জ্বাল হওয়ার পর সেখানে ফেটে রাখা ডিম-কর্নফ্লাওয়ারের মিশ্রণ ও অল্প পরিমাণ বিটলবণ মিশিয়ে ভালো-ভাবে নাড়াতে থাকুন। ভালোভাবে না নাড়াতে থাকলে জমে শক্ত হয়ে যাবে।

 

চুলা থেকে নামানোর কিছুক্ষণ আগে লেবুর রস, ধনেপাতা-কুচি ও কাঁচামরিচ ফালি দিয়ে নেড়ে ঢেকে দিন। ২-৩ মিনিট পর পরিবেশন পাত্রে ঢেলে গরম গরম পরিবেশন করুন স্বাস্থ্যকর সবজির স্যুপ।