ভোগের খিচুড়ি রান্নার রেসিপি

ভোগের খিচুড়ি রান্নার রেসিপি
ছবি : সংগৃহীত
ভোগের খিচুড়ি ভাবতেই জিভ জল চলে আসে। অথচ এই খিচুড়ির মধ্যে এমন কোনও উপকরণ নেই যা অন্যান্য খিচুড়ি থেকে এর স্বাদকে আলাদা করতে পারে তবুও ভোগের খিচুড়ির কী এমন মাহাত্ম্য যা অত্যন্ত সাদামাটা ভাবে বানিয়েও সবার রসনা, মন ভরিয়ে দেয়।

দুর্গাপুজো মানেই ভোগ তো খেতেই হবে। আর ভোগে খিচুড়ি থাকবে না এটা তো হতেই পারেনা। ভোগের খিচুড়ি ভাবতেই জিভ জল চলে আসে। অথচ এই খিচুড়ির মধ্যে এমন কোনও উপকরণ নেই যা অন্যান্য খিচুড়ি থেকে এর স্বাদকে আলাদা করতে পারে তবুও ভোগের খিচুড়ির কী এমন মাহাত্ম্য যা অত্যন্ত সাদামাটা ভাবে বানিয়েও সবার রসনা, মন ভরিয়ে দেয়।

 

উপকরণ


২০০ গ্রাম গোবিন্দ ভোগ চাল
1 কাপ মুগ ডাল
৩ টেবিল চামচ ঘি
২ টেবিল চামচ আদা
২ টেবিল চামচ কাঁচালঙ্কার পেস্ট
৪ টি তেজপাতা
৪ টি শুকনো মরিচ
৫ টি এলাচ
৩ দারুচিনি
৫ টি লবঙ্গ
1 চা চামচ চিনি
1 টেবিল চামচ হলুদগুঁড়ো
1/2 টেবিল চামচ জিরাগুঁড়ো
1/2 টেবিল চামচ ধনেগুঁড়ো
১ চা চামচ নারিকেল কোরা
2 টেবিল চামচ সাদাতেল
১ কাপ আলু
১কাপ টমেটো 
১ কাপ গাজর 
১ কাপ ক্যাপ্সিকাম
১ কাপ পটল
১ কাপ ফূলকপি
পরিমাণ মতো লবণ ও পানি

 

প্রণালী

 

চাল ভালো করে ধুয়ে পানি ঝড়িয়ে রাখতে হবে। তারপর সব সবজি গুলো কেটে ধুয়ে নিতে হবে। তারপর একটি কড়াই গরম করে মুগ ডাল শুকনো ভেজে তুলে রাখতে হবে। একটি কড়াই গরম করে তাতে তেল দিয়ে শুকনো মরিচ, তেজপাতা, লবঙ্গ, এলাচ, দারুচিনি ফোড়ন দিয়ে টমেটো ছাড়া সব কেটে রাখা সবজি গুলো দিয়ে ভাজতে থাকুন। সবজি গুলো হালকা ভাজা হয়ে এলে চাল, ডাল, হলুদ ও লবণ দিয়ে কিছুক্ষণ নাড়ুন। এবার সিদ্ধ হওয়ার জন্য পরিমাণ মতো পানি দিয়ে ঢাকনা দিয়ে ঢেকে রাখুন।

 

এবার অন্য একটি কড়াই গরম করে তাতে অল্প তেল দিয়ে টমেটো কুচি দিয়ে, নারকেল কোরা, আদা, কাঁচামরিচের পেস্ট দিয়ে, একে একে ধনে-জিরা গুঁড়ো মিশিয়ে নাড়াচাড়া করে সামান্য গরম পানি দিয়ে পাঁচ মিনিট ফুটিয়ে একটা মশলা তৈরি করে নিন। চাল, ডাল ভালোভাবে হয়ে এলে তৈরি করে রাখা মশলা একসাথে ভালোভাবে মিশিয়ে তাতে সামান্য চিনি দিয়ে  আরও পাঁচ মিনিট রান্না করুন। চুলা থেকে নামানোর আগে ঘি ছড়িয়ে দিয়ে ঢাকনা দিয়ে ঢেকে রাখতে হবে। দুই মিনিট রেখে গরম গরম পরিবেশন করুন মজাদার ভোগের খিচুড়ি।