পুজোয় হোক লাল ঝাল ভেটকি

পুজোয় হোক লাল ঝাল ভেটকি
ছবি:সংগৃহীত
প্রথমে মাছগুলো ধুয়ে হলুদ, নুন, আদা-পেঁয়াজ-রসুনের রস ও লেবুর রস দিয়ে ম্যারিনেট করে ১ ঘণ্টা মত ফ্রিজে রাখুন। কড়াইয়ে তেল গরম করে সামান্য নুন দিয়ে নাড়াচাড়া করে ওই তেলে মাছ ভেজে তুলে নিন।

পুজোয় ঘুরাঘুরির পাশাপাশি পেট পুজো না হলে কি চলে? পেট পুজো হলে তবেই না মনে হবে পুজো এসেছে। পেট পুজো তে থাকতে হবে নানান পদের খাবার। মাছ, মাংস আর মিষ্টির নানান সব পদ। তাই আজ নিয়ে এসেছি লাল ঝাল ভেটকি নিয়ে। চলুন তাহলে জেনে নেই লাল ঝাল ভেটকি তৈরির রেসিপি।

 

উপকরণ

 

ছোট সাইজের ভোলা ভেটকি (৫ টি – ১০০ গ্রাম করে),

লেবুর রস (২ টেবিল চামচ),

পেঁয়াজ বাটা (২ টেবিল চামচ),

আদা বাটা (২ চা চামচ),

রসুন বাটা (১ চা চামচ),

ধনে গুঁড়ো (১ চা চামচ),

জিরে গুঁড়ো (দেড় চা চামচ),

টমেটো বাটা (আধ কাপ),

লঙ্কা গুঁড়ো (আধ চা চামচ),

আদা কুচি (আধ চা চামচ),

রসুন কুচি (আধ চা চামচ),

কালো জিরে (১/৪ চা চামচ),

কাঁচা লঙ্কা (৪ টি),

আদা-পেঁয়াজ-রসুনের রস (১/৪ কাপ),

সর্ষে বাটা (২ টেবিল চামচ),

ধনেপাতা কুচি (১/৪ কাপ),

নুন (স্বাদমত),

হলুদ (স্বাদমত),

সর্ষের তেল (প্রয়োজনমত)।


প্রণালী

প্রথমে মাছগুলো ধুয়ে হলুদ, নুন, আদা-পেঁয়াজ-রসুনের রস ও লেবুর রস দিয়ে ম্যারিনেট করে ১ ঘণ্টা মত ফ্রিজে রাখুন। কড়াইয়ে তেল গরম করে সামান্য নুন দিয়ে নাড়াচাড়া করে ওই তেলে মাছ ভেজে তুলে নিন। আরও একটু তেল দিয়ে কড়াই গরম করে চেরা কাঁচা লঙ্কা ও কালো জিরে ফোড়ন দিন। ফোড়নের গন্ধ বেরোলে আদা-রসুন কুচি দিয়ে হালকা রঙ ধরিয়ে ভাজুন। সর্ষে বাদে সব বাটা মশলা ও গুঁড়ো মশলা দিয়ে নেড়েচেড়ে নিন। এবার সামান্য নুন দিয়ে মশলা মাঝারি আঁচে ভালভাবে কষিয়ে নিন। এরপর কষা মশলায় ৩/৪ কাপ জল দিয়ে ভাজা মাছগুলো দিয়ে নাড়াচাড়া করে কড়াই ঢাকা দিয়ে কিছুক্ষণ রান্না হতে দিন। মাছ সেদ্ধ হলে সর্ষে বাটা দিন। ঝোল ঘন হলে বাকি লেবুর রস, কাঁচা লঙ্কা, ধনেপাতা ও বেশ কিছুটা কাঁচা সর্ষের তেল ছড়িয়ে নামিয়ে নিলেই তৈরি লাল ঝাল ভোলা ভেটকি।